ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ভারত যখন চাঁদে, পাকিস্তান তখন ভিক্ষা করছে: নওয়াজ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪৪, ১৯ সেপ্টেম্বর ২০২৩  
ভারত যখন চাঁদে, পাকিস্তান তখন ভিক্ষা করছে: নওয়াজ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বলেছেন, ভারত যখন চাঁদে পৌঁছেছে এবং জি-২০ শীর্ষ সম্মেলনের আয়োজন করেছে তখন তার দেশ বিশ্বের কাছে অর্থ ভিক্ষা করছে। পাকিস্তানের এই দুরাবস্থার জন্য তিনি জেনারেল এবং বিচারকদেরকে দায়ী করেছেন।

পাকিস্তানের অর্থনীতি বেশ কয়েক বছর ধরে পতনের মুখে রয়েছে। অনিয়ন্ত্রিত মুদ্রাস্ফীতি দেশটির দরিদ্র জনসাধারণের উপর প্রবল চাপ সৃষ্টি করেছে।

সোমবার সন্ধ্যায় ভিডিও লিঙ্কের মাধ্যমে লন্ডন থেকে লাহোরে দলীয় সভায় বক্তব্য দেওয়ার সময় শরিফ বলেন, ‘আজ পাকিস্তানের প্রধানমন্ত্রী দেশে দেশে তহবিল ভিক্ষা করতে যাচ্ছেন যখন ভারত চাঁদে পৌঁছেছে এবং জি-২০ সম্মেলন করেছে। ভারত যে কীর্তি করেছে তা পাকিস্তান কেন পারেনি। এখানে এর জন্য কে দায়ী?’

তিনি বলেন, ‘অটল বিহারি বাজপেয়ি যখন ভারতের প্রধানমন্ত্রী হয়েছিলেন, তখন এর রিজার্ভ ছিল মাত্র এক বিলিয়ন ডলার। কিন্তু এখন ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৬০০  বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে।’

তারল্য সংকটে থাকা পাকিস্তানকে আন্তর্জাতিক মুদ্রা তহবিল জুলাই মাসে এক দশমিক ২ বিলিয়ন ডলার ঋণ দিয়েছে। পাকিস্তানকে ৯ মাসের জন্য বেলআউট হিসাবে দেওয়া তিন বিলিয়ন ডলারের অংশ এটি।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়