ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

দিল্লিতে লেখক-সাংবাদিকদের বাড়িতে পুলিশের অভিযান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০২, ৩ অক্টোবর ২০২৩   আপডেট: ১৪:০৭, ৩ অক্টোবর ২০২৩
দিল্লিতে লেখক-সাংবাদিকদের বাড়িতে পুলিশের অভিযান

ছবি: বিবিসি

সংবাদভিত্তিক ওয়েবসাইট নিউজক্লিকের তহবিল সংক্রান্ত তদন্তের জন্য বেশ কয়েকজন পরিচিত সাংবাদিক ও লেখকের বাড়িতে অভিযান চালিয়েছে ভারতীয় পুলিশ।

মঙ্গলবার (৩ অক্টোবর) ভারতের রাজধানী দিল্লিতে এ তল্লাশি পরিচালিত হয়। খবর বিবিসির।

খবরে বলা হয়, নিউজক্লিক চীনের কাছে থেকে অবৈধভাবে তহবিল পেয়েছে এমন অভিযোগ উঠেছে। যদিও ওয়েবসাইটটি এমন অভিযোগ অস্বীকার করেছে। এই অভিযোগের ভিত্তিতেই মঙ্গলবার সকালে প্রায় ১২ জনের বাড়িতে হানা দিয়েছে দিল্লি পুলিশের বিশেষ একটি দল। কিন্তু এখনো কাউকে গ্রেফতার করা হয়নি।

তবে জিজ্ঞাসাবাদের জন্য সাংবাদিকদের থানায় নিয়ে যাওয়া হয়েছে বলে জানা গেছে। গত আগস্টেই চীনা প্রোপাগান্ডা ছড়ানোর অভিযোগ উঠেছিল নিউজক্লিকের মালিক নেভিল সিংহমের বিরুদ্ধে। তারপরেই নিউজক্লিকের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়।

বিবিসি জানায়, নিউজক্লিকের সম্পাদক প্রবীর পুরকায়স্থ, সাংবাদিক অভিসার শর্মা, অনিন্দ্য চক্রবর্তী ও ভাষা সিং, জনপ্রিয় ব্যঙ্গশিল্পী সঞ্জয় রাজৌরা ও ইতিহাসবিদ সোহেল হাশমির বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ। তাদের কয়েকজনকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে যাওয়া হয়েছে।

পুলিশ এখনো এ বিষয়ে মন্তব্য করেননি। তবে মাইক্রো ব্লগিং প্ল্যাটফর্মে অভিসার শর্মা বিষয়টি নিশ্চিত করেছেন। সঙ্গে জানান, পুলিশ তার ফোন ও ল্যাপটপ কেড়ে নিয়েছে।

এর আগে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে অভিযোগ এসেছে যে ‘চীনা প্রপাগান্ডা’ ছড়িয়ে দিতে মার্কিন ধনকুবেরের কাছ থেকে তহবিল পেয়েছে সাইটটি। এরপর গত আগস্টে মাসে নিউজক্লিকের বিরুদ্ধে মামলা করা হয়।

প্রতিবেদনে দাবি করা হয়, ধনকুবের নেভিল রায় সিংহাম ‘চীনা সরকারি মিডিয়া মেশিনের’ সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছেন। বিশ্বব্যাপী দেশটির প্রচারে অর্থায়ন করার জন্য অলাভজনক সংস্থা ও শেল কোম্পানিগুলোর নেটওয়ার্ক ব্যবহার করছেন।

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়