ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

১৭ লাখ আফগান শরণার্থীকে পাকিস্তান ছাড়ার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩১, ৪ অক্টোবর ২০২৩  
১৭ লাখ আফগান শরণার্থীকে পাকিস্তান ছাড়ার নির্দেশ

পাকিস্তান সরকার আগামী নভেম্বরের মধ্যে অবৈধভাবে বসবাসরত প্রায় ১৭ লাখ আফগান শরণার্থীকে দেশে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে। চলতি বছর দুই দেশের সীমান্তে জঙ্গি হামলার ঘটনা নিয়ে উত্তেজনা বাড়ার মধ্যেই এই নির্দেশ দিল ইসলামাবাদ। 

তালেবান সরকার পাকিস্তানকে তাদের ‌‌‌‘অগ্রহণযোগ্য’ পদক্ষেপ পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছে। 

সীমান্তে হামলার জন্য আফগানিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠীগুলোকে দায়ী করে আসছে পাকিস্তান। হামলার জন্য জঙ্গিরা শরণার্থীদের ব্যবহারের অভিযোগও করেছে ইসলামাবাদ। তবে তালেবান এই অভিযোগ অস্বীকার করে আসছে।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী সরফরাজ বুগতি মঙ্গলবার (৩ অক্টোবর) অবৈধ আফগানদের নিজ দেশে ফিরে যাওয়ার নির্দেশ দেন। 

তিনি বলেন, ‌‘প্রায় ১৭ লাখ মানুষ অবৈধভাবে দেশে রয়েছে, যারা এখনও শরণার্থী মর্যাদা পাননি। তাদের নভেম্বরের শেষ নাগাদ দেশ ছাড়তে হবে, ‘স্বেচ্ছায় হোক বা জোরপূর্বক নির্বাসনের মাধ্যমে।’

তবে তালেবান সরকারের মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ বলেন, ‘আফগান শরণার্থীরা পাকিস্তানে নিরাপত্তা ঝুঁকিতে জড়িত নয়। তারা যতক্ষণ না স্বেচ্ছায় আসতে চাইবে, দেশটিকে তাদের আশ্রয় দেওয়া উচিত।’

আন্তর্জাতিক আইনে শরণার্থী হিসাবে বিদেশে আশ্রয় নেওয়ার অধিকার রয়েছে। আফগানিস্তানে তালেবান ক্ষমতায় ফিরে আসার পর থেকে থেকে কয়েক লাখ মানুষ শরণার্থী হিসেবে বিভিন্ন দেশে আশ্রয় নিয়েছে। 

জাতিসংঘের তথ্যমতে, প্রায় ১৩ লাখ আফগান শরণার্থী হিসেবে নিবন্ধিত হয়েছে। আরও ৮ লাখ ৮৮ হাজার আফগান শরণার্থী হিসেবে বসবাসের জন্য আইনি মর্যাদা পেয়েছে।

ফিরোজ/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়