ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

পুলিশের ‘নির্যাতনে’ আহত ইরানি শিক্ষার্থী এখন কোমায়

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫২, ৪ অক্টোবর ২০২৩   আপডেট: ১৬:০৫, ৫ অক্টোবর ২০২৩
পুলিশের ‘নির্যাতনে’ আহত ইরানি শিক্ষার্থী এখন কোমায়

ইরানে মানবাধিকারকর্মীরা দেশটির নৈতিকতা পুলিশের বিরুদ্ধে ১৬ বছর বয়সী এক স্কুলছাত্রীকে হিজাব না পরায় নির্যাতনের অভিযোগ করেছেন। মানবাধিকারকর্মীরা সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ছবি পোস্ট করেছেন, তাতে নির্যাতনের শিকার ওই ছাত্রী হাসপাতালে কোমায় রয়েছেন বলে দেখা গেছে। 

তবে ইরানের কর্মকর্তরা জানিয়েছেন, আরমিতা গারাওয়ান্দ নামের ওই স্কুলছাত্রী ট্রেনে অচেতন হয়ে পড়েছিলেন। তারা একটি সিসিটিভি ফুটেজ প্রকাশ করেছেন, যেখানে আরমিতাকে অচেতন অবস্থায় ট্রেন থেকে নামাতে দেখা গেছে। 

কুর্দিভিত্তিক মানবাধিকার সংগঠন হেনগাও অর্গানাইজেশন ফর হিউম্যান রাইটস অভিযোগ করেছে, গত রোববার তেহরানের শোহাদা রেল স্টেশনে হিজাব না পরায় ওই শিক্ষার্থী নৈতিকতা পুলিশের ভয়াবহ নির্যাতনের শিকার হন। হাসপাতালে চিকিৎসাধীন ওই স্কুলছাত্রী এখন কোমায় রয়েছেন। কড়া নিরাপত্তায় তেহরানের ফজর হাসপাতালে অরমিতাকে চিকিৎসা দেওয়া হচ্ছে এবং তার পরিবারের সব সদস্যের ফোন জব্দ করা হয়েছে। 

সংগঠনটি আরো জানিয়েছে, গত সোমবার শার্ক পত্রিকার একজন নারী সাংবাদিক অরমিতাকে দেখতে হাসপাতালে গেলে কর্তৃপক্ষ তাকে সাময়িকভাবে আটক করে।

মঙ্গলবার বিকেলে হেনগাও এক বিবৃতিতে বলেছে, ‌কুর্দি অধ্যুষিত পশ্চিম ইরানের কেরমানশাহ থেকে আসা অরমিতা তেহরানে বসবাস করতেন। বাধ্যতামূলক ‘হিজাব’ আইন না মানায় শোহাদা স্টেশনে কর্তৃপক্ষ তাকে নির্যাতন করে। 

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্রের বরাত দিয়ে আর্মস্টারডামভিত্তিক রেডিও জামানেহ বলেছে, হিজাব না পরে ট্রেনে উঠায় ওই কিশোরীকে নীতি পুলিশ কর্মকর্তারা ধাক্কা দিয়েছিল। এসময় একটি লোহার খুটির সঙ্গে বাড়ি খায় অরমিতার মাথা।

ফিরোজ/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়