ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

যুক্তরাষ্ট্র, ইউরোপ ও আফ্রিকায় বড় হুমকি হয়ে উঠবে ডেঙ্গু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৫, ৬ অক্টোবর ২০২৩   আপডেট: ১৮:৫৬, ৬ অক্টোবর ২০২৩
যুক্তরাষ্ট্র, ইউরোপ ও আফ্রিকায় বড় হুমকি হয়ে উঠবে ডেঙ্গু

ডেঙ্গু জ্বর চলতি দশকে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চল, দক্ষিণ ইউরোপ এবং আফ্রিকার নতুন অংশে বড় হুমকি হয়ে উঠবে। এই অঞ্চলের উষ্ণ তাপমাত্রা সংক্রমণ বহনকারী মশাদের বিস্তারের জন্য অনুকূল পরিবেশ তৈরি করবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানীদের বরাত দিয়ে শুক্রবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

এশিয়া এবং ল্যাটিন আমেরিকার বেশিরভাগ অঞ্চলে ডেঙ্গু দীর্ঘকাল ধরে একটি আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে। যার ফলে প্রতি বছর প্রায় ২০ হাজার মানুষ মারা যায়। ২০০০ সাল থেকে ডেঙ্গু জ্বরে সংক্রমণের হার ইতিমধ্যেই বিশ্বব্যাপী আট গুণ বেড়েছে। জলবায়ু পরিবর্তনের পাশাপাশি মানুষের চলাচল এবং ক্রমবর্ধমান নগরায়ন ডেঙ্গুর জন্য দায়ী মশাদের বিস্তারের উপযুক্ত পরিবেশ তৈরি করছে।

২০২২ সালে বিশ্বব্যাপী ডেঙ্গুতে ৪২ লাখ সংক্রমণের তথ্য রেকর্ড করা হয়েছিল। জনস্বাস্থ্য কর্মকর্তারা সতর্ক করেছেন, চলতি বছর সংক্রমণের মাত্রা রেকর্ড ছাড়িয়ে যেতে পারে। বাংলাদেশ বর্তমানে তার সর্বকালের সবচেয়ে খারাপ প্রাদুর্ভাবের সম্মুখীন হচ্ছে। দেশটিতে ডেঙ্গুতে এক হাজারেরও বেশি মৃত্যুর তথ্য রেকর্ড করা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংক্রামক রোগ বিশেষজ্ঞ জেরেমি ফারার রয়টার্সকে বলেন, ‘আমাদের ডেঙ্গু সম্পর্কে আরও সক্রিয়ভাবে কথা বলা দরকার। কীভাবে অতিরিক্ত চাপ মোকাবেলা করবে সেই বিষয়ে আমাদের সত্যিই দেশগুলোকে প্রস্তুত করতে হবে ...।’

তিনি জানান,সংক্রমণটি সম্ভবত মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং আফ্রিকার কিছু অংশে স্থানীয় হয়ে উঠতে পারে - এমন সব অঞ্চল যেখানে ইতিমধ্যে সীমিতভাবে স্থানীয় সংক্রমণ হয়েছে - কারণ বৈশ্বিক উষ্ণতা নতুন অঞ্চলগুলোকে মশার জন্য অতিথিপরায়ণ করে তুলছে। বিষয়টি অনেক দেশে হাসপাতাল ব্যবস্থার উপর তীব্র চাপ সৃষ্টি করবে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়