ঢাকা     রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

গাজার বাসিন্দাদের পালিয়ে যেতে বললো ইসরায়েলি সেনারা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৩, ৮ অক্টোবর ২০২৩  
গাজার বাসিন্দাদের পালিয়ে যেতে বললো ইসরায়েলি সেনারা

হামাসের বিরুদ্ধে হামলার প্রস্তুতি হিসেবে গাজা উপত্যকার বেশ কয়েকটি এলাকার বাসিন্দাদের বাড়ি ছেড়ে পালিয়ে যেতে বলেছে ইসরায়েলি সেনাবাহিনী। এছাড়া ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজায় সরবরাহ বন্ধের হুমকি দিয়েছেন। খবর বিবিসির।

নেতানিয়াহুকে উদ্ধৃত করে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় বিদ্যুৎ, জ্বালানি ও পণ্য সরবরাহ বন্ধ করে দেবে ইসরায়েল।

শনিবার (৭ অক্টোবর) ইসরায়েলি কর্তৃপক্ষ বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়ায় অন্ধকারে রয়েছেন ওই এলাকার ফিলিস্তিনিরা।

গাজা ও এর উপকূলরেখার ওপর আকাশসীমা নিয়ন্ত্রণ করে ইসরায়েল। এছাড়া সীমান্ত ক্রসিং দিয়ে প্রবেশ ও পণ্য চলাচলে অনুমতি দেয় তারা। নিরাপত্তার কারণ দেখিয়ে ২০০৭ সাল থেকে অঞ্চলটি অবরুদ্ধ করে রাখা হয়েছে। একইভাবে মিশরও নিজেদের দিক থেকে গাজা সীমান্তে প্রবেশ নিয়ন্ত্রণ করে।

গতকাল সশস্ত্র হামাস সদস্যরা ইসরায়েলের দক্ষিণাঞ্চলে প্রবেশ করেছিল। আতর্কিত হামলায় কয়েক হাজার রকেট ছোড়া হয়। হামাসের হামলায় ২৫০ জন ইসরায়েলি নিহত। অন্যদিকে ইসরায়েলি বিমান হামলায় গাজায় ২৩০ এর বেশি মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছেন ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা। হামলা-পাল্টা হামলায় দুইপক্ষেই হাজার হাজার মানুষ আহত হয়েছেন। এছাড়া হামাস জানায়, তারা ইসরায়েলি সেনা ও কর্মকর্তাদের তুলে এনেছে।

হামলার প্রতিক্রিয়া ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, তারা ‘দীর্ঘ ও কঠিন যুদ্ধে’ প্রবেশ করেছেন। হামাস তাদের ওপর যুদ্ধ চাপিয়ে দিয়েছে বলেও অভিযোগ করেন। 

/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়