ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা মাথায় নিয়ে কিরগিজস্তানে পুতিন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১০, ১২ অক্টোবর ২০২৩   আপডেট: ১৬:১৬, ১২ অক্টোবর ২০২৩
আইসিসির গ্রেপ্তারি পরোয়ানা মাথায় নিয়ে কিরগিজস্তানে পুতিন

মধ্য এশিয়ার দেশ কিরগিজস্তানে পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা মাথায় নিয়ে রুশ প্রেসিডেন্টের এটাই প্রথম বিদেশ সফর। 

কিরগিজস্তান আইসিসির সদস্য দেশ নয়, তাই পুতিনকে গ্রেপ্তার করার কোনো আইনি বাধ্যবাধকতা দেশটির নেই।

কিরগিজস্তানে দুই দিনের সফরে বেশ ব্যস্ত সময় পার করবেন পুতিন। বৃহস্পতিবার কিরগিজ প্রেসিডেন্ট সাদির জাপারভের সঙ্গে বৈঠকের মাধ্যমে পুতিনের কর্মদিবস শুরু হবে। বৈঠকে তারা বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন। আলোচনার পর বেশকিছু বিষয়ে দ্বিপক্ষীয় নথি সই করবেন দুই নেতা। এ ছাড়া সাংবাদিকদের উদ্দেশে তাদের একটি বিবৃতি দেওয়ার কথা রয়েছে।

শুক্রবার কিরগিজস্তানের আয়োজনে কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেটস সম্মেলনে অংশ নেওয়ার কথা রয়েছে পুতিনের। এ সম্মেলনে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো এবং অন্যান্য আঞ্চলিক নেতারা অংশ নেবেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ শুরু করে রাশিয়া। এর পর থেকে খুবই কম দেশের বাইরে গেছেন পুতিন। গত মার্চে আইসিসি তার নামে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর আর বিদেশ সফর করেননি।

চলতি মাসের শেষের দিকে পুতিনের চীন সফরের কথা রয়েছে। এ ছাড়া গত মাসে তিনি উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণপত্র গ্রহণ করেছেন। যদিও ঠিক কখন এই সফরে যাবেন তা নিশ্চিত না।
 
 

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়