ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

দ্বিপাক্ষিক বাণিজ্যে আমেরিকা সুবিচার আর স্থিতি চায়, চীনকে স্পষ্ট জানিয়েছি: শুমার

আন্তর্জাতিক ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৮, ১৪ অক্টোবর ২০২৩   আপডেট: ১০:২৩, ১৪ অক্টোবর ২০২৩
দ্বিপাক্ষিক বাণিজ্যে আমেরিকা সুবিচার আর স্থিতি চায়, চীনকে স্পষ্ট জানিয়েছি: শুমার

বেইজিং সফর শেষে দেশে ফিরে গত মঙ্গলবার মার্কিন সিনেট মুখপাত্র চাক শুমার জানিয়েছেন, চীনের রাষ্ট্রপতি শি জিনপিংকে তিনি স্পষ্ট করেই বলেছেন, দ্বিপাক্ষিক বাণিজ্যে আমেরিকা সুবিচার আর স্থিতিশীলতা চায়। 

আগামী মাসে চীন প্রেসিডেন্ট শি জিনপিং এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে সম্ভাব্য বৈঠকের আগে মার্কিন অর্থনৈতিক ও জাতীয় নিরাপত্তা স্বার্থকে এগিয়ে নিতে যুক্তরাষ্ট্রের একটি সফরকারী দল বেইজিং সফরে যায়। মার্কিন সিনেটের ক্ষমতাসীন দলের সংখ্যাগরিষ্ঠ-নেতা চাক শুমার এই প্রতিনিধিদলের অংশ ছিলেন। 

শি এবং অন্যান্য জ্যেষ্ঠ চীনা কর্মকর্তাদের সাথে হওয়া গত সোমবারের ওই বৈঠককে 'সৎ, কিন্তু ফলপ্রসূ' মন্তব্য করে শুমার বলেন, 'আমাদের সম্পর্কের এ ভিত্তিতে মার্কিন শ্রমিক এবং বাণিজ্যের পাশাপাশি দায়িত্বশীল প্রতিযোগিতার জন্যও একটি সমতার ক্ষেত্র  হিসেবে তৈরি হবে'। 

তাইওয়ান, বাণিজ্যনীতি, মানবাধিকার এবং অন্যান্য বিষয় নিয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বেশ মতবিরোধ রয়েছে। যুক্তরাষ্ট্রের সংবেদনশীল প্রযুক্তিগুলোতে চীনের অনুপ্রবেশ সীমাবদ্ধ করেছে বাইডেন আবার একই সময়ে নিজেদের মধ্যে যোগাযোগ চ্যানেলগুলো খোলা রাখতে চাইছেন তিনি।

গণমাধ্যমে দেওয়া একটি বিবৃতিতে চাক শুমার বলেন, 'আমাদের প্রতিনিধিদল তাদের কাছে স্পষ্ট করেছে যে আমেরিকা কোনোভাবেই  চীনের সাথে সংঘর্ষের চেষ্টা করছে না, তবে এই অঞ্চলের স্থিতিশীলতা, স্বাধীনতা এবং গণতান্ত্রিক নীতির প্রচারের জন্য আমরা আমাদের প্রতিশ্রুতিতে অবিচল থাকব'।

মারাত্মক জীবনঘাতী মাদক রপ্তানি বন্ধ করার জন্য চীনকে আরও আক্রমণাত্মক পদক্ষেপ নিতে  হবে- এ বিষয়েও প্রেসিডেন্ট শি-কে জোর দিয়েছিলেন বলে জানান চাক শুমার।

এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়