ঢাকা     শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

গাজা দখলের আগ্রহ নেই: ইসরায়েলের রাষ্ট্রদূত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৮, ১৬ অক্টোবর ২০২৩   আপডেট: ১৫:৫৫, ১৭ অক্টোবর ২০২৩
গাজা দখলের আগ্রহ নেই: ইসরায়েলের রাষ্ট্রদূত

জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাদ এরদান/ ছবি: এএফপি

গাজা উপত্যকা দখলের কোনো আগ্রহ ইসরায়েলের নেই। তবে হামাসকে নির্মূলের জন্য প্রয়োজনীয় সবকিছু করতে প্রস্তুত। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সতর্কবার্তার পর সোমবার (১৬ অক্টোবর) জাতিসংঘে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাদ এরদান এ কথা বলেন।

রোববার সিবিএস নিউজের সিক্সটি মিনিটস প্রোগ্রামে এক সাক্ষাৎকারে বাইডেন বলেন, গাজায় যা ঘটছে সে পরিপ্রেক্ষিতে বলতে পারি, হামাস এবং হামাসের সবচেয়ে চরমপন্থী অংশ ফিলিস্তিনের সব মানুষের প্রতিনিধিত্ব করে না। তাই আমার মনে হয়, ইসরায়েল যদি আবার গাজা দখল করে তবে তা হবে এক বড় ভুল। তবে উত্তর প্রান্তে হিজবুল্লাহ এবং দক্ষিণ অংশে হামাস সক্রিয় আছে। তাই সেখানে প্রবেশ করে চরমপন্থী সন্ত্রাসীদের বের করে নিয়ে আসাটা ঠিক আছে।

গাজা দখল এবং হামাস নির্মূল- দুই বিষয়ে করা বাইডেনের মন্তব্যেই প্রতিক্রিয়া জানিয়েছে ইসরায়েল। সিএনএনের কাছে সাক্ষাৎকারে জাতিসংঘে ইসরায়েলের রাষ্ট্রদূত গিলাদ এরদান বলেন, গাজা দখল কিংবা গাজায় থাকার কোনো আগ্রহ নেই আমাদের। কিন্তু যেহেতু আমরা টিকে থাকার জন্য লড়ছি এবং প্রেসিডেন্ট বাইডেনও হামাস নির্মূলের কথা বলেছেন- আমরাও হামাসের সামর্থ্য নষ্ট করতে যা যা করা দরকার সব করব।

হামাস নির্মূলে ইসরায়েলকে সমর্থন দেওয়ায় জো বাইডেনকে ধন্যবাদ জানিয়ে সামাজিক প্ল্যাটফর্ম এক্স-এ (সাবেক টুইটার) গিলাদ এরদান বলেন, হামাসের বর্বর ধ্বংসযজ্ঞের পর থেকে ইসরায়েল যা বলে আসছে তা সমর্থন করার জন্য প্রেসিডেন্ট বাইডেনকে ধন্যবাদ। ইসরায়েলের লক্ষ্য হলো, হামাসের ক্ষমতা সম্পূর্ণ নির্মূল করা।

গিলাদ এরদানের সঙ্গে সুর মিলিয়ে যুক্তরাষ্ট্রে ইসরায়েলের রাষ্ট্রদূত মাইকেল হারজগ বলেন, গাজা দখল বা পুনর্দখলের কোনো ইচ্ছা আমাদের নেই। ২০ লাখের বেশি ফিলিস্তিনিকে শাসন করার কোনো ইচ্ছাও আমাদের নেই। হামাস নির্মূল প্রসঙ্গে হারজগ বলেন, হ্যাঁ, আমরা সেটাই করব।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়