ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

গাজায় ‘জাতিগত নিধন’ বন্ধে জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৩, ১৭ অক্টোবর ২০২৩   আপডেট: ১৩:৪৪, ১৭ অক্টোবর ২০২৩
গাজায় ‘জাতিগত নিধন’ বন্ধে জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান

গাজার সরকারি মিডিয়া অফিস বলেছে, বর্তমান ইসরায়েলি আগ্রাসনে ক্ষয়ক্ষতি গাজায় সাম্প্রতিক বছরগুলোতে সব যুদ্ধকে ছাড়িয়ে গেছে।

সোমবার সরকারি সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়েছে, গাজায় বর্তমান মানবিক বিপর্যয় নজিরবিহীন। ‘জাতিগত নিধন’ অপরাধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই জোড়ালো এবং অবিলম্বে পদক্ষেপ নিতে হবে।

নাগরিকদের ত্রাণ সহায়তা ও পরিষেবা খাতে মানবিক সহায়তার আহ্বানে আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্রুত প্রতিক্রিয়ার দাবি জানিয়েছে গাজার সরকারি মিডিয়া অফিস।

আল জাজিরার খবরে বলা হয়েছে, এক সপ্তাহের বেশি সময় ধরে ইসরায়েলের নির্বিচার বোমা হামলায় ভয়াবহ মানবিক বিপর্যয় দেখা দিয়েছে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায়। ইসরায়েলের হামলায় নিহত এবং গুরুতর জখম ও আহত ব্যক্তিদের চাপে গাজার হাসপাতালগুলোয় তিল ধারণের জায়গা নেই। বেশির ভাগ রোগীকে সেবা দেওয়া যাচ্ছে না। ইসরায়েলি নিষেধাজ্ঞার কারণে ওষুধ ও চিকিৎসাসামগ্রী না আসায় হাসপাতালগুলোয় স্বাস্থ্যসেবাব্যবস্থা ভেঙে পড়েছে।

গাজায় খাবার সংকটও প্রকট আকার ধারণ করেছে। অনবরত বিমান হামলার কারণে বেশিরভাগ দোকানপাট সেখানে বন্ধ। গাজাবাসীদের দিন কাটছে অর্ধাহারে-অনাহারে। এছাড়া ইসরায়েল পানি সরবরাহ বন্ধ করে দেওয়ায় সুপেয় পানির তীব্র সংকট সৃষ্টি হয়েছে। জাতিসংঘ বলছে, গাজার বাসিন্দাদের জন্য সুপেয় পানি এখন জীবন-মৃত্যুর প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। গাজায় কোনো ত্রাণসহায়তাও ঢুকতে দিচ্ছে না ইসরায়েল।

গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বিমানের অবিরাম হামলায় এখন পর্যন্ত ২ হাজার ৮০০ জন ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও প্রায় ১১ হাজার ফিলিস্তিনি।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়