ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

নিজের ভাবমূর্তি উজ্জ্বল করতেই বাইডেনের ইসরায়েল সফর

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৭, ১৭ অক্টোবর ২০২৩   আপডেট: ২২:৫৬, ১৭ অক্টোবর ২০২৩
নিজের ভাবমূর্তি উজ্জ্বল করতেই বাইডেনের ইসরায়েল সফর

২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে পুনরায় জয় পাওয়ার জন্য রাজনৈতিক চ্যালেঞ্জের মুখে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন নির্বাচনে প্রভাব বিস্তারকারী ইহুদি লবির সমর্থন নিশ্চিত করতে মধ্যপ্রাচ্যের মিত্রদের সমর্থন হারানোর ভয় সত্ত্বেও বুধবার ইসরায়েল সফরে যাচ্ছেন বাইডেন।

৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ইসরায়েলে হামলা চালায়। এর জবাবে ইসরায়েল অবরুদ্ধ গাজায় স্মরণকালের সবচেয়ে ভয়াবহ হামলা চালাচ্ছে। হামলায় এ পর্যন্ত দুই হাজার ৮০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। তবে এরপরও বাইডেন ইসরায়েলকে সমর্থন দিয়েছেন। হামাসের বিরুদ্ধে লড়াইয়ে তিনি মার্কিন সামরিক সহায়তার ঘোষণা দিয়েছেন। ইতিমধ্যে দুটি মার্কিন রণতরী পাঠানো হয়েছে মধ্যপ্রাচ্যে।

ইসরায়েলের প্রতি মার্কিন সমর্থন আরও জোরদার করতে দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু মার্কিন প্রেসিডেন্টকে তেল আবিব সফরে আমন্ত্রণ জানিয়েছেন। নেতানিয়াহু আমন্ত্রণের সাড়া দিয়ে বুধবার ইসরায়েল সফরে যাচ্ছেন বাইডেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্টের এই সফর বিরল এবং ঝুঁকিপূ হবে। কারণ এর মাধ্যমে নেতানিয়াহুর প্রতি আমেরিকার সমর্থন দেখানো হবে। এর ফলে মধ্যপ্রাচ্যে মার্কিন মিত্রদের সঙ্গে ওয়াশিংটনের দূরত্ব সৃষ্টি হতে পারে। এই ঝুঁকির পরেও নির্বাচনের নিজের দেশে বাইডেন তার ভাবমূর্তি  উজ্জল করতে চাইছেন। এছাড়া তার সফরের অন্যতম লক্ষ্য ইরান ও তার লেবাননিজ মিত্র হিজবুল্লাহ এবং সিরিয়া যাতে এই যুদ্ধে জড়িয়ে না পড়ে তা নিশ্চিতের চেষ্টা করা।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়