ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

গাজায় ২৭ টন মানবিক ত্রাণ পাঠাবে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৫, ১৯ অক্টোবর ২০২৩   আপডেট: ১৩:৫০, ১৯ অক্টোবর ২০২৩
গাজায় ২৭ টন মানবিক ত্রাণ পাঠাবে রাশিয়া

রাশিয়া ফিলিস্তিনের নিপীড়িত মানুষের জন্য ২৭ টন ত্রাণসামগ্রী পাঠাবে। এর মধ্যে খাবার বেশি সরবরাহ করা হবে।

বৃহস্পতিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। 

মস্কো টাইমসের খবরে বলা হয়েছে, ত্রাণবাহী বিশেষ একটি রুশ বিমান মিশর-গাজার রাফাহ সীমান্ত থেকে ৫০ কিলোমিটার দূরের সিনাই শহরের পথে রওনা হয়েছে।

রাশিয়ার উপমন্ত্রী ইলিয়া ডেনিসভ এক বিবৃতিতে বলেছেন, গাজা উপত্যকায় পাঠানোর জন্য রাশিয়ার মানবিক সহায়তা মিশরীয় রেড ক্রিসেন্টের কাছে হস্তান্তর করা হবে। মানবিক সাহায্যের মধ্যে রয়েছে- গম, চিনি, চাল এবং পাস্তা।

মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি গাজার সঙ্গে তার দেশের সীমান্ত ক্রসিং পুনরায় চালু ও ত্রাণবাহী ২০টি ট্রাক গাজায় প্রবেশের অনুমতি দেওয়ার পর এই পদক্ষেপ নিলো রাশিয়া। 

ইসরায়েলের বিমান হামলায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইতিমধ্যে ১০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। খাবার, পানি, ওষুধ ও জ্বালানি ফুরিয়ে আসায় মানবিক সংকট সৃষ্টি হয়েছে হামাস নিয়ন্ত্রিত অঞ্চলটিতে।

বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় মানবিক ত্রাণ প্রবেশের অনুমতি দিতে মিশরের সঙ্গে চুক্তি হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছিলেন।

ইসরায়েলের প্রেসিডেন্টের সঙ্গে মুখোমুখি আলোচনা ও মিশরের প্রেসিডেন্টের সঙ্গে টেলিফোনে আলোচনার পর বাইডেন বলেছিলেন, শুক্রবার থেকে মিশর থেকে গাজায় সীমিত সংখ্যক ত্রাণবাহী ট্রাক প্রবেশের অনুমতি দেওয়া হবে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়