ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

উত্তর গাজা ছাড়ার নির্দেশ দিয়ে দক্ষিণ গাজায় ইসরায়েলের হামলা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৭, ২২ অক্টোবর ২০২৩   আপডেট: ১৩:০২, ২২ অক্টোবর ২০২৩
উত্তর গাজা ছাড়ার নির্দেশ দিয়ে দক্ষিণ গাজায় ইসরায়েলের হামলা

ইসরায়েল রোববার সকালে দক্ষিণ গাজায় বিমান হামলা চালিয়েছে। অন্যদিকে উত্তর গাজায় হামলার তীব্রতা আরও বাড়ানোর ঘোষণা দিয়েছে দেশটি।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, রোববার সকালে দক্ষিণ গাজার খান ইউনিস শহরে ইসরায়েলি হামলায় অন্তত ১১ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। দক্ষিণের রাফাত শহরেও ইসরায়েল হামলা চালাচ্ছে।

ইসরায়েলের সামরিক বাহিনী অবরুদ্ধ গাজায় ফিলিস্তিনিদের উত্তর থেকে দক্ষিণ অঞ্চলে সরে যাওয়ার আহ্বান জানানোর কয়েক ঘণ্টার মধ্যেই দক্ষিণ গাজায় এই হামলা চালিয়েছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি শনিবার এক সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা গাজা ভূখণ্ডে হামলা চালিয়ে যাব এবং হামলা তীব্রতা আরও বাড়াব। আপনার নিজের নিরাপত্তার জন্য দক্ষিণ দিকে সরে যান। গাজা উপত্যকার উত্তরে অবস্থান করলেন নিজেকে বিপদের মধ্যে ফেলবেন। কেউ যদি উপত্যকার দক্ষিণে না যান ও উত্তরাঞ্চলে থাকার সিদ্ধান্ত নেন, তবে তাকে সন্ত্রাসী সংগঠনের সহযোগী হিসেবে বিবেচনা করা হবে।’ 

উত্তর গাজার বাসিন্দাদের অভিযোগ, একদিকে গাজার উত্তরে হামলার তীব্রতা আরও বাড়ানোর ঘোষণা দিয়েছে ইসরায়েল। অন্যদিকে গাজার দক্ষিণেও সমানতালে বোমাবর্ষণ করে চলেছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবে, গাজায় ইসরায়েলের নির্বিচার বিমান হামলায় এ পর্যন্ত ৪ হাজার ৩৮৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৩ হাজারের বেশি। গাজার ২৩ লাখ বাসিন্দার মধ্যে ইতোমধ্যে বাস্তুচ্যুত হয়েছেন ১০ লাখ।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ