ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ইসরায়েলের পক্ষে যুক্তরাষ্ট্রসহ ৬ দেশের যৌথ বিবৃতি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৭, ২৩ অক্টোবর ২০২৩   আপডেট: ১০:৪২, ২৩ অক্টোবর ২০২৩
ইসরায়েলের পক্ষে যুক্তরাষ্ট্রসহ ৬ দেশের যৌথ বিবৃতি

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের পাল্টা হামলাকে সমর্থন জানিয়ে বিবৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি ও যুক্তরাজ্যে।

দেশগুলোর নেতৃবৃন্দ রোববার এক যৌথ বিবৃতিতে ইসরায়েলের প্রতি তাদের সমর্থন ও দেশটির আত্মরক্ষার অধিকারের উপর জোর দিয়েছেন। তবে আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলার এবং বেসামরিক নাগরিকদের সুরক্ষা দেওয়ারও আহ্বান জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ইসরায়েল-হামাস যুদ্ধ পরিস্থিতি নিয়ে রোববার ভার্চুয়াল বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো, জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলজ, ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। 

বৈঠকের পর যৌথ বিবৃতিতে, হামাসের হাতে দুই জিম্মির মুক্তিকে স্বাগত জানানোর পাশপাশি বাকি জিম্মিদের অবিলম্বে মুক্তি দেওয়ার আহ্বান জানান তারা।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে কথা বলার পর কুইন্ট গ্রুপের (যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি ও যুক্তরাজ্য) এই ভার্চুয়াল বৈঠক আহ্বান করেছিলেন।  

বৈঠকে বাইডেন, ট্রুডো, ম্যাক্রো, স্কোলজ, মেলোনি এবং সুনাক মধ্যপ্রাচ্যে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে সম্মত হয়েছেন। তারা তাদের নাগরিকদের রক্ষায় প্রতিশ্রুতি দিয়েছেন, যারা গাজা ছাড়তে চান। 

তারা মধ্যপ্রাচ্যে সংঘাত ছড়িয়ে পড়া রোধ, স্থিতিশীলতা রক্ষা, একটি রাজনৈতিক সমাধান ও টেকসই শান্তির দিকে কাজ করতে এই অঞ্চলের মূল অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠ কূটনৈতিক সমন্বয় অব্যাহত রাখতেও সম্মত হয়েছেন।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়