ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

যুদ্ধ অবসানে ইউক্রেনের সাথে কথা বলছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৯, ৪ নভেম্বর ২০২৩  
যুদ্ধ অবসানে ইউক্রেনের সাথে কথা বলছে যুক্তরাষ্ট্র

রাশিয়ার সাথে সম্ভাব্য শান্তি আলোচনার মাধ্যমে যুদ্ধের অবসান ঘটাতে মার্কিন ও ইউরোপীয় কর্মকর্তারা ইউক্রেন সরকারের সাথে কথা বলেছে। যুক্তরাষ্ট্রের একজন বর্তমান ও একজন সাবেক কর্মকর্তাকে উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি এ তথ্য জানিয়েছে।

ইউক্রেনের যুদ্ধ ২১ মাসে পা দিয়েছে। যুদ্ধে কয়েক লাখ মানুষ হতাহত হয়েছে এবং দেশটির কিছু অংশ ধ্বংস হয়েছে। ১৯৬২ সালের কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে পশ্চিমের সাথে মস্কোর সম্পর্কের গভীরতম সঙ্কটেরও সূত্রপাত করেছে এই যুদ্ধ।

এনবিসি জানিয়েছে, রাশিয়ার সাথে একটি চুক্তিতে পৌঁছানোর জন্য ইউক্রেনকে কী ছাড় দিতে হবে তার বিস্তৃত রূপরেখা এই আলোচনায় অন্তর্ভুক্ত ছিল। রাশিয়ার সাতে ইউক্রেনের যুদ্ধে এখনও কোনো ইতিবাচক ফলাফল না আসায় মার্কিন ও ইউরোপীয় কর্মকর্তাদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। এছাড়া ইউক্রেনে সহায়তা প্রদান চালিয়ে যাওয়ার পশ্চিমাদের সক্ষমতা সম্পর্কেও সংশয় দেখা দিয়েছে।

রাশিয়া বর্তমানে ইউক্রেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত ভূখণ্ডের প্রায় ১৭ দশমিক ৫ শতাংশ নিয়ন্ত্রণ করে। ক্রেমলিন জানিয়েছে, তারা ইউক্রেনে লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যাবে। অন্যদিকে, ইউক্রেন জানিয়েছে, তাদের ভূখণ্ড থেকে রাশিয়ার শেষ সেনাটিকে বের করে না দেওয়া পর্যন্ত তারা থামবে না।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়