ঢাকা     রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

নতুন সাবমেরিন থেকে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ছুঁড়লো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৪, ৫ নভেম্বর ২০২৩   আপডেট: ০৯:১৫, ৭ নভেম্বর ২০২৩
নতুন সাবমেরিন থেকে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ছুঁড়লো রাশিয়া

রাশিয়া তাদের পারমাণবিকশক্তি চালিত নতুন সাবমেরিন ‘ইম্পারেটর আলেকজান্ডার-থ্রি’ থেকে আন্তঃমহাদেশীয় বুলাভা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে।

রোববার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। 

প্রতিরক্ষা মন্ত্রণালয় টেলিগ্রাম মেসেজিং অ্যাপে এক বিবৃতিতে বলেছে, ‘একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা রাষ্ট্রীয় পরীক্ষার চূড়ান্ত ধাপ, যার পরে নৌবাহিনীতে ক্রুজার গ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হবে।’

রাশিয়া পারমাণবিক পরীক্ষা নিষিদ্ধের চুক্তি বাতিল করার পর, চলতি বছর প্রথমবারের মতো আন্তঃমহাদেশীয় বুলাভা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল। ১২ মিটার দীর্ঘ বুলাভা ক্ষেপণাস্ত্র পারমাণবিক ওয়ারহেড বহন করতে পারে এবং এর পরিসীমা ৮ হাজার কিলোমিটার।

২০২২ সালে ইউক্রেনে যুদ্ধ শুরু করার পর থেকে পশ্চিমা বিশ্বের সঙ্গে মস্কোর সম্পর্কটা দা-কুমড়ার মতো। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্রমবর্ধমান নিরাপত্তা হুমকি মোকাবেলায় রাশিয়াকে তার পারমাণবিক প্রতিরোধ বজায় রাখার জন্য চাপ দিচ্ছেন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রটি শ্বেত সাগরে থাকা নতুন সাবমেরিন থেকে উৎক্ষেপণ করা হয় এবং এটি কামচাটকা উপদ্বীপে কয়েক হাজার কিলোমিটার দূরের পূর্বনির্ধারিত লক্ষ্যবস্তুতে আঘাত হানে।

তবে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষাটি কবে পরিচালনা করা হয়েছে, সে সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।  

বোরেই শ্রেণির কৌশলগত ইম্পারেটর আলেকজান্ডার-থ্রি সাবমেরিন ১৬টি বুলাভা ক্ষেপণাস্ত্র ও আধুনিক টর্পেডো অস্ত্রে সজ্জিত।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা টিএসএস জানিয়েছে, পুতিন গত ডিসেম্বরে ‘ইম্পারেটর আলেকজান্ডার-থ্রি’ সাবমেরিনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। 

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বোরেই প্রকল্পে পারমাণবিকশক্তি চালিত ৩টি সাবমেরিন আছে নৌবাহিনীর। আরও তিনটি সাবমেরিন নির্মাণাধীন রয়েছে। 

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়