ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

ক্যামেরুনে বন্দুকধারীদের হামলায় নিহত কমপক্ষে ২০

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩১, ৭ নভেম্বর ২০২৩   আপডেট: ১২:৩৪, ৭ নভেম্বর ২০২৩
ক্যামেরুনে বন্দুকধারীদের হামলায় নিহত কমপক্ষে ২০

মধ্য আফ্রিকার দেশ ক্যামেরুনে বন্দুকধারীদের ভয়াবহ হামলায় কমপক্ষে ২০ জন নিহত হওয়ার ঘটনা ঘটেছে। আহত হয়েছেন আরও ১০ জন।

পশ্চিম ক্যামেরুনের অ্যাংলাফোন অঞ্চলের এগবেকাও গ্রামে ভোররাতে বিচ্ছিন্নতাবাদীদের চালানো হামলায় হতাহতের এই ঘটনা ঘটে। সোমবার এক প্রতিবেদনে ভয়েস অব আফ্রিকা এই তথ্য জানিয়েছে। 

দেশটির প্রেসিডেন্সি মন্ত্রী মেঙ্গট ভিক্টর অ্যারে-এনকংহো বলেন, ‘ওই অঞ্চলে পুরুষ, মহিলা ও শিশুসহ প্রায় ২০ জন নিহত হয়েছে। এটা অসহনীয়।’

অ্যাংলাফোন অঞ্চলটির সিনিয়র একজন প্রশাসনিক কর্মকর্তা বলেছেন, ১০ জন গুরুতর আহত ব্যক্তি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

ক্যামেরুনের সংখ্যালঘু ইংরেজি-ভাষী অংশের বিচ্ছিন্নতাবাদীরা ২০১৭ সাল থেকে অ্যাম্বাজোনিয়া নামে একটি স্বাধীন রাষ্ট্র গঠনের জন্য লড়াই করছে। সশস্ত্র গোষ্ঠীগুলো সরকারি বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত রয়েছে। 

সশস্ত্র গোষ্ঠীগুলো প্রধানত ফরাসিভাষী আফ্রিকান দেশটির উত্তর-পশ্চিম এবং দক্ষিণ-পশ্চিম অঞ্চলে হামলা, অপহরণ এবং হত্যাকাণ্ড চালিয়ে যাচ্ছে।

মধ্য আফ্রিকান দেশটি ৪১ বছর ধরে শাসন করছেন ৯০ বছর বয়সী প্রেসিডেন্ট পল বিয়া। সাত বছর ধরে উত্তর-পশ্চিমাঞ্চলীয় এলাকায় বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে লড়াই করছে ক্যামেরুন সরকার।

২০১৭ সালে নিরাপত্তা বাহিনী ইংরেজি ভাষীদের প্রতিবাদ দমনের পর উত্তর-পশ্চিমাঞ্চলে সশস্ত্র বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর আবির্ভাব হয়। তারপর থেকে ওই এলাকায় শুরু হওয়া লড়াইয়ে এ পর্যন্ত ৬ হাজারের বেশি লোক নিহত ও ১০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। 

এগবেকাও গ্রামে ভয়াবহ হামলায় দায় কোনো গোষ্ঠী স্বীকার করেনি বলে জানিয়েছে ভয়েস অব আফ্রিকা।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়