ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বায়ু দূষণ: দিল্লির স্কুল ১০ দিনের জন্য বন্ধ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০০, ৮ নভেম্বর ২০২৩  
বায়ু দূষণ: দিল্লির স্কুল ১০ দিনের জন্য বন্ধ ঘোষণা

বায়ুর মানের স্তর বিপজ্জনক মাত্রায় নেমে যাওয়ায় ভারতের রাজধানী নয়াদিল্লির স্কুলগুলো আরও ১০ দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। বুধবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

বায়ুর মান সূচকে শহরের বাতাসের মান সূচক ছিল ৩২০ এর উপরে ছিল। সুইস গ্রুপ আইকিউএয়ার এই মাত্রাকে ‘বিপজ্জনক’ হিসেবে শ্রেণীবদ্ধ করেছে।

দিল্লি সরকার একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, রাজধানীর স্কুলগুলোতে বৃহস্পতিবার থেকে ১৮ নভেম্বর পর্যন্ত শীতকালীন ছুটি ঘোষণা করা হয়েছে। মূলত জানুয়ারিতে স্কুলগুলোতে এই শীতকালীন ছুটি ঘোষণা করা হতো। 

শিশুদের ধোঁয়া ও ক্রমবর্ধমান বায়ু দূষণ থেকে রক্ষা করার ব্যবস্থার অংশ হিসাবে শহরের প্রাথমিক বিদ্যালয়গুলি ইতিমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে।

নয়াদিল্লি বিশ্বের সবচেয়ে দূষিত শহর। দুই কোটি মানুষের শহরটিতে দূষণের মাত্রা বেড়ে যাওয়ায় নির্মাণ কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। পরিস্থিতির উন্নতির জন্য আগামী সপ্তাহ থেকে যানবাহন ব্যবহারের উপর নিষেধাজ্ঞা থাকবে। প্রতিবেশী রাজ্যগুলোতে খড়-কুটা পোড়ানো বন্ধে নির্দেশ দিয়েছে আদালত।

পাঞ্জাব ও হরিয়ানার কৃষকরা সাধারণত অক্টোবরের শেষের দিকে বা নভেম্বরের শুরুতে ধান কাটার পরে তাদের ক্ষেত দ্রুত পরিষ্কার করার জন্য ফসলের খড় পুড়িয়ে ফেলে। কেন্দ্রীয় সরকারের বায়ু গুণমান পর্যবেক্ষণ সংস্থা এসএএফআরের তথ্য অনুসারে, দিল্লির অক্টোবর-নভেম্বর দূষণের জন্য ৩০ থেকে ৪০ শতাংশ দায়ী এই খড় পোড়ানো।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ