ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

রাশিয়া-উত্তর কোরিয়ার সম্পর্ক নিয়ে ব্লিঙ্কেনের উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৭, ৯ নভেম্বর ২০২৩   আপডেট: ১৫:৫৫, ৯ নভেম্বর ২০২৩
রাশিয়া-উত্তর কোরিয়ার সম্পর্ক নিয়ে ব্লিঙ্কেনের উদ্বেগ

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন দক্ষিণ কোরিয়া সফরে রয়েছেন। রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে সামরিক সম্পর্ক জোরদারের প্রেক্ষিতে সিউলের সাথে নিরাপত্তা বিষয়ে আলোচনা করতেই তার এই সফর। 

বৃহস্পতিবার (৯ নভেম্বর) সিউলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক করেন তিনি। 

বৈঠক শেষে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী পার্ক জিনের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বৈঠকে তিনি ও পার্ক জিন উত্তর কোরিয়া-রাশিয়ার মধ্যে ক্রমবর্ধমান সামরিক সহযোগিতার বিষয়ে ‘গভীর’ উদ্বেগ প্রকাশ  করেছেন।’

সংবাদ সম্মেলনে ব্লিঙ্কেন ও পার্ক আরও জানান, তারা উত্তর কোরিয়ার হুমকি মোকাবিলায় বর্ধিত প্রতিরোধ কৌশল বাস্তবায়ন এবং জাপানের সঙ্গে কৌশলগত সহযোগিতাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একসাথে কাজ করার বিষয়ে আলোচনা করেছেন।

ব্লিঙ্কেন বলেন, ‘উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও বিপজ্জনক সাইবার কার্যক্রম মোকাবিলায় আমরা তিনটি দেশ ইতিমধ্যে রিয়েল-টাইম ডেটা শেয়ার করার মাধ্যমে যৌথ প্রতিরোধ ব্যবস্থার উন্নয়নে কাজ করছি। যৌথ প্রতিরক্ষা অনুশীলনও চলবে।’

উত্তর কোরিয়া থেকে রাশিয়ায় অস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান। বলেছে যে, নির্জন দেশটি থেকে রাশিয়ায় অস্ত্র সরবরাহের প্রমাণ মিলেছে। তবে উত্তর কোরিয়া ও রাশিয়া তাদের মধ্যে অস্ত্র চুক্তি অস্বীকার করেছে। দেশ দুটির নেতারা গত সেপ্টেম্বরে ঘনিষ্ঠ সামরিক সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

সংবাদ সম্মেলনে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী পার্ক বলেন, তারা উত্তর কোরিয়াকে স্পাই স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা বাতিলের আহ্বান জানাচ্ছেন।  

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, উত্তর কোরিয়া গোয়েন্দা স্যাটেলাইট উৎপেক্ষণের প্রস্তুতি নিচ্ছে। চলতি বছর দুইবার চেষ্টা করার পরও দেশটি কক্ষপথে গোয়েন্দা স্যাটেলাইট স্থাপনে ব্যর্থ হয়। গত সপ্তাহে দক্ষিণ কোরিয়া অভিযোগ করে বলেছে, রাশিয়ার কাছ থেকে প্রযুক্তিগত সহায়তা পাওয়ার পর উত্তর কোরিয়া গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতির চূড়ান্ত পর্যায়ে রয়েছে। 

গত বছর আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া ১৮ নভেম্বরকে ‘ক্ষেপণাস্ত্র শিল্প দিবস’ হিসেবে ঘোষণা করে। দিনটি ঘিরে সতর্ক অবস্থানে রয়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী।

ব্লিঙ্কেনের ২ দিনের দক্ষিণ কোরিয়া সফরটি আড়াই বছরের মধ্যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর প্রথম দক্ষিণ কোরিয়া সফর। মধ্যপ্রাচ্যে ঝটিকা সফর এবং জাপানে জি-৭ পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠকে যোগদান শেষে তিনি বুধবার দিনের শেষে সিউল এসে পৌঁছান তিনি। তার দক্ষিণ এশিয়া সফরটি ভারতে শেষ হবে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়