ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

গাজার যুদ্ধ মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়া অনিবার্য: ইরান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৫, ১০ নভেম্বর ২০২৩   আপডেট: ১৬:১৭, ১০ নভেম্বর ২০২৩
গাজার যুদ্ধ মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়া অনিবার্য: ইরান

ইরান সতর্ক করে দিয়ে বলেছে, হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধের কারণে বেসামরিক দুর্ভোগের মাত্রা অনিবার্যভাবে সংঘর্ষের সম্প্রসারণ ঘটাবে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বৃহস্পতিবার রাতে এই সতর্কবার্তা দিয়েছেন।

রয়টার্স জানিয়েছে, ইরানি পররাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্য ওয়াশিংটনের কূটনৈতিক প্রচেষ্টা এবং পূর্ব ভূমধ্যসাগরে মার্কিন নৌবাহিনী মোতায়েন, মধ্যপ্রাচ্যকে আরও অস্থিতিশীল করা থেকে রক্ষা করতে সক্ষম হবে কিনা তা নিয়ে উদ্বেগ বাড়াতে পারে।

আমির-আব্দুল্লাহিয়ান বৃহস্পতিবার রাতে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল থানিকে বলেছেন, ‘গাজার বেসামরিক বাসিন্দাদের বিরুদ্ধে হামলার তীব্রতা বাড়ানোর কারণে যুদ্ধের পরিধি সম্প্রসারণ অনিবার্য হয়ে উঠেছে।’

ইরানের সরকারি সম্প্রচারমাধ্যম জানিয়েছে, দুই পররাষ্ট্রমন্ত্রী টেলিফোনে আলাপকালে তেহরানের পক্ষ থেকে এই মন্তব্য করা হয়েছে।

গত মাসে ইসরায়েলের বোমাবর্ষণ এবং গাজা অবরোধ একটি মানবিক বিপর্যয় তৈরি করেছে। গাজায় হাজার হাজার লোকের চিকিৎসা ও আশ্রয়ের জন্য কিছু হাসপাতালে এখনও খোলা রয়েছে। যুদ্ধ অঞ্চলে চিকিৎসা কর্মীরা গুরুতর বিপদের মধ্যে কাজ করছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কিদরা আল জাজিরা টেলিভিশনকে বলেছেন, ‘ইসরায়েলি দখলদাররা গত কয়েক ঘণ্টায় বেশ কয়েকটি হাসপাতালে একযোগে হামলা চালিয়েছে।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়