ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

আজও বায়ুদূষণে দ্বিতীয় ঢাকা, শীর্ষে কলকাতা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৪, ১১ নভেম্বর ২০২৩   আপডেট: ১০:২৯, ১১ নভেম্বর ২০২৩
আজও বায়ুদূষণে দ্বিতীয় ঢাকা, শীর্ষে কলকাতা

বিশ্বের দূষিত শহরের তালিকায় গতকাল শুক্রবারের পর আজ শনিবারও ঢাকার অবস্থান দ্বিতীয়। সকাল ৮টা ৩৫ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য। 

সূচক অনুযায়ী, ২০৮ স্কোর নিয়ে রাজধানী ঢাকার বায়ুর মান আজ খুবই অস্বাস্থ্যকর। 

বিশ্বের ১০০টি দেশের মধ্যে আজ বায়ুদূষণের শীর্ষে রয়েছে ভারতের কলকাতা শহর। গতকালও কলকাতা দূষিত শহরের তালিকায় শীর্ষে ছিল। 

আজ কলকাতার বায়ুর মানের স্কোর হচ্ছে ২৪৭ অর্থাৎ সেখানকার বায়ু খুবই অস্বাস্থ্যকর। এরপর তৃতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি। শহরটির স্কোর ১৭৭ অর্থাৎ সেখানকার বাতাসও অস্বাস্থ্যকর।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকা একিউআইকে 'ঝুঁকিপূর্ণ' বলে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। 

ঢাকায় গত জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারির মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ