ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ইউক্রেনে সামরিক সহায়তা অব্যাহত রাখার অঙ্গীকার ন্যাটো প্রধানের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১২, ১১ নভেম্বর ২০২৩   আপডেট: ১৫:১৫, ১১ নভেম্বর ২০২৩
ইউক্রেনে সামরিক সহায়তা অব্যাহত রাখার অঙ্গীকার ন্যাটো প্রধানের

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের প্রতি সামরিক সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গ।

শুক্রবার বার্লিনে জার্মান প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াসের সাথে একটি যৌথ সংবাদ সম্মেলনে স্টলটেনবার্গ বলেন, ‘আমি নিশ্চিত যে উত্তর আমেরিকা ও ইউরোপ একসাথে ইউক্রেনকে সমর্থন অব্যাহত রাখবে। যুদ্ধের পর থেকে, মিত্ররা অভূতপূর্ব সমর্থন দিয়েছে, যার মধ্যে রয়েছে উন্নত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, যুদ্ধ ট্যাংক, এফ১৬ যুদ্ধবিমান, ক্রুজ ক্ষেপণাস্ত্র..।’

ন্যাটো মহাসচিব আরও বলেন, “মিত্রদের মনে রাখতে হবে ও বুঝতে হবে যে, যদি প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে জয়ী হন, তাহলে ইউক্রেনীয়দের জন্য এটি একটি ট্র্যাজেডি। তবে এটি আমাদের জন্যও বিপজ্জনক হবে। কারণ তখন প্রেসিডেন্ট পুতিন ও সব ‘স্বৈরাচারী নেতাদের’ বার্তাটি হবে- যখন তারা সামরিক শক্তি ব্যবহার করে, যখন তারা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে, যখন তারা অন্য দেশ আক্রমণ করে, তারা যা চায় তা পায়। এটি আমাদের আরও দুর্বল করে তুলবে।”

তিনি অঙ্গীকার পুনর্ব্যক্ত করে বলেন, “ইউক্রেনের জন্য সামরিক সমর্থন অব্যাহত রাখা উচিত ‘আমাদের স্বার্থে’।”

ন্যাটো মহাসচিব এর আগে বৃহস্পতিবার রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনের জন্য তাদের সামরিক সমর্থন ছেড়ে না দেওয়ার জন্য মিত্রদের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

বার্লিনে চ্যান্সেলর ওলাফ স্কোলজের সাথে বৈঠকের আগে তিনি বলেন, ‘আমাদের অবশ্যই ইউক্রেনীয়দের যুদ্ধক্ষেত্রে শক্তিশালী থাকার জন্য তাদের প্রয়োজনীয় অস্ত্র দিতে হবে।’

স্টলটেনবার্গ এসময় যুক্তরাষ্ট্রের পরে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম সামরিক সমর্থক হিসেবে জার্মানির অবদানের প্রশংসা করেন।

স্টলটেনবার্গ বিশেষভাবে ইউক্রেনীয় পদাতিক বাহিনীর জন্য যুদ্ধযান, যুদ্ধ ট্যাংক ও বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র দেওয়ার কথা উল্লেখ করেন। তিনি বলেন, ‘এসব সহায়তা ইউক্রেনকে তার স্বাধীনতা রক্ষা করতে সহায়তা করবে। একইসাথে ইউরোপকে নিরাপদ রাখতেও সহায়তা করবে।’

ন্যাটো হলো যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও বড় সামরিক জোট। ন্যাটোর পুরো নাম নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন। এই জোটের সদস্য হলো ৩১টি দেশ। জোটটির প্রাথমিক কাজ হলো সকল সদস্যকে রাজনৈতিক ও সামরিক দিক দিয়ে সহায়তা করা। নিরাপত্তার বিষয়টি দেখা। 

দীর্ঘদিন ধরে পূর্ব ইউরোপে ন্যাটোর সম্প্রসারণকে রাশিয়ার প্রতি পশ্চিমা শত্রুতাপূর্ণ আচরণের প্রমাণ হিসেবে দেখে আসছে রাশিয়া। ইউক্রেন যাতে ন্যাটোর সদস্য হতে না পারে তা ঠেকানোর লক্ষ্য নিয়েই ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়