ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ফিলিস্তিন ইস্যুতে মতবিরোধে আরব দেশগুলো

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫০, ১১ নভেম্বর ২০২৩   আপডেট: ২১:১০, ১১ নভেম্বর ২০২৩
ফিলিস্তিন ইস্যুতে মতবিরোধে আরব দেশগুলো

ফিলিস্তিন ইস্যুতে আরব দেশগুলোর নেতারা এ যাবৎকালের সবচেয়ে বড় মতবিরোধে জড়িয়ে পড়েছেন। শনিবার গাজা ইস্যুতে রিয়াদে ডাকা জরুরি সম্মেলনে তাদের এই মতবিরোধের বিষয়টি স্পষ্ট হয়ে উঠেছে।

আলজেরিয়ার নেতৃত্বে কয়েকটি দেশ ইসরায়েলের সাথে সম্পূর্ণ কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়েছে সম্মেলনে। এ বিষয়ে আরব পররাষ্ট্রমন্ত্রীরা বিভক্ত হয়ে পড়েছেন।

সম্মেলনে অংশ নেওয়া দুই প্রতিনিধি রয়টার্সকে জানিয়েছৈন, ইসরায়েলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনকারী আরব দেশগুলো এই প্রস্তাব প্রত্যাখ্যান করে নেতানিয়াহুর সরকারের সাথে চ্যানেল খোলা রাখার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।

তবে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ইসরায়েলের ওপর জ্বালানি ও পণ্য নিষেধাজ্ঞা দিতে ইসলামিক দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি একইসঙ্গে ফিলিস্তিনির স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রশংসা করেছেন।

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত অবসানে স্থানীয় সমাধানের আহ্বান জানিয়ে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগান বলেছেন, ‘গাজায় আমাদের কয়েক ঘণ্টার যুদ্ধবিরতি প্রয়োজন নেই, এর পরিবর্তে আমাদের স্থায়ী যুদ্ধবিরতি প্রয়োজন।’

কাতারের আমির জানিয়েছেন, তারা হামাসের কাছে জিম্মি ইসরায়েলিদের মুক্তির ব্যাপারে মধ্যস্থতা করছেন এবং আশা করা যাচ্ছে, দ্রুত মানবিক যুদ্ধবিরতি কার্যকর হবে।

তিনি বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায় আর কতকাল ইসরায়েলকে আন্তর্জাতিক আইনের ঊর্ধ্বে রাখবে?’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়