ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

ফিলিস্তিনিদের বিরুদ্ধে প্রচারণার জন্য ৫ কোটি ডলার সংগ্রহ করছেন মার্কিন ধনীরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৮, ১২ নভেম্বর ২০২৩   আপডেট: ২০:২৮, ১২ নভেম্বর ২০২৩
ফিলিস্তিনিদের বিরুদ্ধে প্রচারণার জন্য ৫ কোটি ডলার সংগ্রহ করছেন মার্কিন ধনীরা

ব্যারি স্টার্নলিচট

ওয়াল স্ট্রিট এবং হলিউডের বিলিয়নিয়াররা ‘আমেরিকান জনগণের কাছে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসাবে সংজ্ঞায়িত করে’ সংবাদমাধ্যমে প্রচারের জন্য পাঁচ কোটি ডলার ব্যয় করার পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন। গোপন ইমেইলের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিমাফর এ তথ্য জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের আবাসিক খাতের বিলিয়নিয়ার ব্যারি স্টার্নলিচট ৭ অক্টোবর ইসরায়েলে হামলার পরের দিনগুলোতে প্রচারাভিযান শুরু করেছিলেন। ইমেইলের মাধ্যমে তিনি বিশ্বের কয়েক ডজন ধনী ব্যক্তিদের প্রত্যেকের কাছ থেকে ১০ লাখ ডলার করে অনুদান চেয়েছিলেন।

ওই ইমেইলে ব্যারি লিখেছিলেন, সিএনএনের মালিক ডেভিড জাসলাভের সঙ্গে বিষয়টি নিয়ে ‘চমৎকার কথোপকথন’ হয়েছে। খেলাধুলা ও বিনোদন প্রতিষ্ঠান এন্ডেভারের প্রধান নির্বাহী অ্যারি ইমানুয়েল এই প্রচারণার সমন্বয় করতে রাজী হয়েছেন। অবশ্য জাসলাভ ও অ্যারির মুখপাত্র জানিয়েছেন, তারা এখন বিষয়টির সঙ্গে জড়িত নন।

৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের নির্বিচার হামলার কারণে নিহত ফিলিস্তিনিদের সংখ্যা ইতিমধ্যে ১১ হাজার ছাড়িয়েছে। মার্কিন এবং বিশ্ব মিডিয়া ক্রমবর্ধমানভাবে গাজায় মৃত্যুর সংবাদ প্রচার করছে। এতে ইসরায়েলের প্রতি সহানুভূতি ও সমর্থন হ্রাস পাচ্ছে বলে উদ্বেগ প্রকাশ করেছেন ব্যারি।

তিনি লিখেছেন, ‘হামাসের বাস্তব বা বানোয়াট দৃশ্য দেখে জনমত অবশ্যই পরিবর্তন হবে, বেসামরিক ফিলিস্তিনিদের দুর্ভোগের দৃশ্য অবশ্যই বিশ্ব সম্প্রদায়ের (ইসরায়েলের প্রতি) বর্তমান সহানুভূতি কমাবে। তাই আমাদের অবশ্যই এই আখ্যান থেকে এগিয়ে যেতে হবে।’

গুগলের সাবেক প্রধান নির্বাহী এরিক স্মিডট, ডেলের নির্বাহী মাইকেল ডেল এবং অর্থ লগ্নিকারী মাইকেল মিলকেনসহ ৫০ জনেরও বেশি ধনী ব্যক্তির কাছে এই ইমেইল পাঠানো হয়েছে। 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়