ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রাভারম্যান বরখাস্ত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৮, ১৩ নভেম্বর ২০২৩   আপডেট: ১৬:৪৮, ১৩ নভেম্বর ২০২৩
যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রাভারম্যান বরখাস্ত

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যানকে বরখাস্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ব্র্যাভারম্যান সুনাকের মন্ত্রিসভার অন্যতম সিনিয়র সদস্য ছিলেন।

রয়টার্সের খবরে বলা হয়েছে, একটি সরকারি সূত্র জানিয়েছে, লন্ডনে ফিলিস্তিনিপন্থিদের বিক্ষোভ সমাবেশে পুলিশের কর্মকাণ্ড নিয়ে বিতর্কিত মন্তব্য করেন সুয়েলা ব্র্যাভারম্যান। এর মধ্য দিয়ে ঋষি সুনাকের ‘কর্তৃত্বকে অস্বীকার’ করেন তিনি। 

গত সপ্তাহে ব্র্যাভারম্যান ফিলিস্তিনপন্থী বিক্ষোভে পুলিশের হস্তক্ষেপকে ‘ডাবল স্ট্যান্ডার্ড’ আখ্যা দিয়ে প্রতিবাদ জানান এবং একটি নিবন্ধ প্রকাশ করেন। বিরোধী দল লেবার পার্টির অভিযোগ, এর জেরে শনিবার ফিলিস্তিনপন্থী বিক্ষোভে উত্তেজনা ছড়িয়েছে। মূলত এরপরই স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার জন্য চাপে পড়েন সুনাক।

আগামী বছরের প্রত্যাশিত সাধারণ নির্বাচনের আগে সুনাক তার মন্ত্রিসভায় বড় আকারের পরিবর্তন ঘটাবেন বলে ধারণা করা হচ্ছে। কিছু মন্ত্রীদের সরিয়ে তার মিত্রদের নিয়ে আসবেন বলেও শোনা যাচ্ছে। বিশেষ করে ডাউনিং স্ট্রিটের অফিস থেকে যাদের বলা হয়েছিল, বিভাগ যেভাবে চেয়েছে ওভাবে কাজ হচ্ছে না। 

ব্র্যাভারম্যানকে বরখাস্ত করার মাধ্যমে সুনাক ‘নির্দিষ্ট মন্ত্রীদের’ অপসারণের জন্য একটি দীর্ঘ-পরিকল্পিত রদবদল এগিয়ে নিয়ে এসেছেন বলে মনে করা হচ্ছে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়