ঢাকা     মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

গাজা ইস্যুতে আবারও নিরাপত্তা পরিষদে প্রস্তাব উঠছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৫, ১৫ নভেম্বর ২০২৩  
গাজা ইস্যুতে আবারও নিরাপত্তা পরিষদে প্রস্তাব উঠছে

‘মানবিক যুদ্ধবিরতির মেয়াদ বৃদ্ধি’, নিরবচ্ছিন্ন সাহায্য বিতরণ, হতাহতদের সরিয়ে আনা এবং গাজার বন্দিদের নিঃশর্ত মুক্তির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে প্রস্তাব উত্থাপন করা হবে বুধবার। মাল্টার পক্ষ থেকে এই প্রস্তাব উত্থাপন করা হবে বলে জানিয়েছে আল-জাজিরা অনলাইন।

গাজায় যুদ্ধবিরতির দাবি জানিয়ে এর আগে নিরাপত্তা পরিষদে চারবার প্রস্তাব উত্থাপন করা হয়েছিল। তবে একবারও প্রস্তাব পাশ হয়নি।

‘ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের কথা উল্লেখ’ না করায়  মানবিক বিরতির আহ্বান জানিয়ে ব্রাজিলের খসড়া প্রস্তাবটিতে প্রথমবার মার্কিন যুক্তরাষ্ট্র ভেটো দিয়েছিল। ইসরায়েলের ‘আত্মরক্ষার অধিকার’ রয়েছে উল্লেখ করলেও মানবিক বিরতির আহ্বান না জানানোয় যুক্তরাষ্ট্রের প্রস্তাবে রাশিয়া ও  চীন ভেটো দিয়েছিল। পরবর্তী দুটি রাশিয়ান খসড়া প্রস্তাবে ভেটো দেওয়া হয়নি।  তবে কাউন্সিলের অনুমতি পাওয়ার জন্য প্রয়োজনীয় নয়টি ভোট অর্জন করতে পারেনি প্রস্তাবটি।

সর্বশেষ খসড়া প্রস্তাবে ইসরায়েলের ‘আত্মরক্ষার অধিকার’ উল্লেখ করা হয়নি। তাই এতে মার্কিন যুক্তরাষ্ট্র কীভাবে ভোট দেবে তা স্পষ্ট নয়। নিউইয়র্কের স্থানীয় সময় বিকেল ৩টার দিকে ভোট হবে বলে আশা করা হচ্ছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়