ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

গাজায় যুদ্ধবিরতির অনুমোদন দিলো ইসরায়েল, ছাড়া হবে বন্দিদের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৩, ২২ নভেম্বর ২০২৩   আপডেট: ০৯:৪১, ২২ নভেম্বর ২০২৩
গাজায় যুদ্ধবিরতির অনুমোদন দিলো ইসরায়েল, ছাড়া হবে বন্দিদের

ইসরায়েলের মন্ত্রীসভা গাজা উপত্যকায় হামাসের যুদ্ধবিরতি এবং বন্দীমুক্তির চুক্তিটি অনুমোদন করেছে। বুধবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে ইসরায়েলি সরকার। 

সরকারি একটি সূত্র জানিয়েছে, মঙ্গলবার যুদ্ধকালীন মন্ত্রিসভায় ৫০ জন জিম্মির বিনিময়ে ৪ দিনের যুদ্ধবিরতির প্রস্তাবটি উত্থাপন করার পর সভার অধিকাংশ সদস্যই সেটির পক্ষে সমর্থন জানিয়েছেন।

ইসরায়েলের মন্ত্রিসভায় চুক্তিটি অনুমোদিত করায় এখন তা মধ্যস্ততাকারী কাতারকে জানিয়ে দেয়া হবে। কাতার তা জানাবে হামাসকে। তখনই যুদ্ধবিরতি কার্যকর হবে।

চুক্তি অনুযায়ী, আগামীকাল বৃহস্পতিবার গাজায় আটক বন্দীদের প্রথম দলটি মুক্তি পেতে পারে। তবে নানা জটিলতার কারণে তা শুক্রবারও গড়াতে পারে। চুক্তির সাথে সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে, গাজায় বন্দী থাকা ৫০ জনের মতো জিম্মিকে মুক্তি দেবে হামাস। বিনিময়ে অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলা আপাতত বন্ধ রাখবে ইসরায়েল।

যুদ্ধবিরতির এ প্রস্তাব অনুযায়ী, ইসরায়েলের কারাগারে আটক ১৫০ থেকে ৩০০ ফিলিস্তিনি বন্দীকেও মুক্তি দেয়া হবে। এরা হবে মূলত নারী ও শিশু। অধিকন্তু চুক্তি অনুযায়ী, গাজায় আরো বেশি জ্বালানি এবং অন্যান্য সামগ্রী প্রবেশ করতে দেয়া হবে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে অতর্কিত হামলা চালায় হামাস। এতে ১ হাজার ২০০ জন ইসরায়েলি নিহত হয়েছিলেন। ২৪০ জনের মতো মানুষকে জিম্মি করে নিয়ে যায় হামাস। এর প্রতিশোধ নিতে ওই দিন থেকে গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে অভিযান পরিচালনা করছে ইসরায়েল। দেড় মাসের বেশি সময় ধরে চলা ইসরায়েলের অভিযানে ১৪ হাজারের বেশি ফিলিস্তিনির প্রাণ গেছে। এর বেশির ভাগই শিশু ও নারী।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়