ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

মার্কিন যুদ্ধবিমান কিনতে না পেরে ইউরোফাইটার কিনছে তুরস্ক!

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪১, ২৩ নভেম্বর ২০২৩   আপডেট: ১৮:৫৪, ২৩ নভেম্বর ২০২৩
মার্কিন যুদ্ধবিমান কিনতে না পেরে ইউরোফাইটার কিনছে তুরস্ক!

নিজেদের বিমানবাহিনীকে আধুনিকায়ন করতে চায় তুরস্ক। আর এ কারণে তাদের জন্য যুক্তরাষ্ট্রের এফ-১৬ নতুন যুদ্ধবিমান বেশ গুরুত্বপূর্ণ। কিন্তু মার্কিন এই যুদ্ধবিমান কেনার বিষয়টি তুরস্কের জন্য একটি জটিল বিষয়ে পরিণত হয়েছে।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বার্তা সংস্থা রয়টার্সকে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কাছ থেকে এফ-১৬ যুদ্ধবিমান কেনার বিষয়টি কার্যকর নাও হতে পারে। এ কারণেই তুরস্ক ইউরোপীয় দেশগুলোর সঙ্গে ৪০টি ইউরোফাইটার টাইফুন যুদ্ধবিমান কেনার বিষয়ে আলোচনা শুরু করেছে।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রী ইয়াসার গুলার গত সপ্তাহে বলেছিলেন, তুরস্ক ৪০টি ইউরোফাইটার টাইফুন জেট কেনার জন্য ব্রিটেন এবং স্পেনের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। তবে তুরস্কের ওই যুদ্ধবিমান কেনার বিষয়ে আপত্তি তুলেছে জার্মানি।

বৃহস্পতিবার বিষয়টি নিয়ে গুলার আঙ্কারায় যুক্তরাজ্যের প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপসের সাথে আলোচনা করেছেন বলে জানিয়েছে সূত্রটি। তুরস্ক ইউরোফাইটারের ‘সবচেয়ে উন্নত ও নতুন সংস্করণ’ কিনতে চায় বলে জানান তিনি। 

ন্যাটো সদস্য তুরস্কের বিমানবহর পুরোটাই আমেরিকার যুদ্ধবিমান দিয়ে সাজানো। এদের মধ্যে আছে- এফ-৪ এবং এফ-১৬। নতুন করে ৪০টি এফ-১৬ এবং ৮০টি যুদ্ধবিমান মডার্নেজেশন কিট কেনার আগ্রহ প্রকাশ করে ২০২১ সালের অক্টোবরে যুক্তরাষ্ট্রের কাছে অনুরোধ পাঠিয়েছিল।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ২০ বিলিয়ন ডলারের এই চুক্তির পক্ষে। কিন্তু ন্যাটোতে সুইডেনের সদস্য পদ নিয়ে তুরস্কের গরিমসি ও দেশটির মানবাধিকার রেকর্ড নিয়ে মার্কিন কংগ্রেসে আপত্তি উঠেছে। 

ন্যাটোর নীতি অনুযায়ী, ৩০ সদস্য দেশের প্রত্যেককেই নতুন সদস্য অন্তর্ভুক্তির অনুমোদন দিতে হবে। কিন্তু জোটভুক্ত হতে সুইডেনকে এখনও অনুমোদন দেয়নি আঙ্কারা।  

ন্যাটোকে তুরস্ক জানিয়েছে, সুইডেনের সদস্য পদের বিষয়টি আগামী সপ্তাহে জোটের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে সুরাহা হবে না। বিষয়টি বিদ্যমান পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে। 

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রটি রয়টার্সকে বলেন, ‘তুর্কি বিমান বাহিনীর নতুন যুদ্ধ বিমানের প্রয়োজন। আমাদের প্রথম পছন্দ হলো এফ-১৬ যুদ্ধবিমান...কিন্তু এই দীর্ঘ প্রক্রিয়ায় আমরা ইতিবাচক সাড়া না পাওয়ার সম্ভাবনা বিবেচনা করে, আমাদের কাছে ইউরোফাইটার টাইফুন জেট হলো এফ-১৬-এর সবচেয়ে উপযুক্ত বিকল্প।’

তিনি আরো যোগ করেন, ‘জার্মানিকে রাজি করাতে যুক্তরাজ্য সাহায্য করবে।’  

ইউরোফাইটার টাইফুন যুদ্ধবিমানগুলো জার্মানি, ব্রিটেন, ইতালি ও স্পেনের একটি কনসোর্টিয়াম দ্বারা নির্মিত।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়