ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

তেজসে উড়ে ‘গর্বিত’ মোদি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৫, ২৫ নভেম্বর ২০২৩  
তেজসে উড়ে ‘গর্বিত’ মোদি

নরেন্দ্র মোদি

ভারতীয় প্রযুক্তিতে তৈরি হয়েছে চতুর্থ প্রজন্মের যুদ্ধবিমানটির নতুন সংস্করণ ‘তেজস’। শনিবার (২৫ নভেম্বর) সকালে বেঙ্গালুরুর ‘হিন্দুস্থান অ্যারোনটিকস লিমিটেড’ (হ্যাল)-এর বিমানঘাঁটি থেকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে উড়েছে ‘তেজস’। বিমানে মোদির সঙ্গে ছিলেন ভারতীয় বিমানবাহিনীর একজন কর্মকর্তা। 

এদিন মোদির পরনে ছিল যুদ্ধবিমান চালকের হালকা জলপাই রঙের পোশাক, মাথায় ব্যালিস্টিক হেলমেট আর চোখে ইউভি গগল্স। এই সাজেই যুদ্ধবিমানে উঠেন তিনি।

ইতোমধ্যে মোদি ‘তেজস’ এ উড়ার অভিজ্ঞতার কথা এবং ছবি সামাজিক যোগাযোগমাধ্যম এক্স (সাবেক টুইটার)-এ পোস্ট করেছেন। ক্যাপশনে তিনি লিখেছেন, ‘তেজসে সফল যাত্রা সম্পন্ন করলাম। এই অভিজ্ঞতা আমাকে দারুণভাবে সমৃদ্ধ করেছে। দেশবাসীর ক্ষমতার প্রতি আমার আস্থা বাড়িয়েছে এবং আমাদের জাতীয় সম্ভাবনা সম্পর্কে নতুন করে গর্ব এবং আশার আলো এনে দিয়েছে।’

ভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, দেশীয় প্রযুক্তিতে তৈরি হালকা ওজনের ‘তেজস’ ৪ দশমিক ৫ প্রজন্মের মাল্টি-রোল যুদ্ধবিমান। এটি নানা ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষেপে সক্ষম। বর্তমানে ভারতীয় বিমানবাহিনীর রয়েছে ৪০টি ‘তেজস’ যুদ্ধবিমান। দেশটির বিমানবাহিনী ৩৬ হাজার ৪৬৮ কোটি রুপিতে আরও ৮৩টি তেজস কিনবে। এ ছাড়া, তেজসের নৌ সংস্করণও রয়েছে, যা ব্যবহার করবে ভারতীয় নৌবাহিনী।

গত অক্টোবর দেশটির বিমানবাহিনীর হাতে তেজসের মার্ক-১ ফাইটার জেটের দু’আসন বিশিষ্ট নতুন প্রশিক্ষণ সংস্করণটি আনুষ্ঠানিকভাবে তুলে দেওয়া হয়েছিল। শনিবার তাতেই উড়লেন হলেন মোদি।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়