ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ইরানে পুলিশ স্টেশনে বন্দুকধারীদের হামলায় নিহত ১১

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৩, ১৫ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৫:২৪, ১৫ ডিসেম্বর ২০২৩
ইরানে পুলিশ স্টেশনে বন্দুকধারীদের হামলায় নিহত ১১

ইরানের দক্ষিণ-পূর্বাঞ্চলের একটি পুলিশ স্টেশনে রাতের অন্ধকারে হামলা চালিয়ে ১১ জনকে হত্যা করেছে একটি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর সন্দেহভাজন সদস্যরা। ইরানের রাষ্ট্রীয় টিভির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে স্কাই নিউজ। 

সিস্তান-বেলুচিস্তান প্রদেশের ডেপুটি গভর্নর আলী রেজা মারহেমাতি বলেন, তেহরান থেকে প্রায় ১ হাজার ৪০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে রাস্ক শহরে রাত ২টার দিকে হামলায় পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা ও পুলিশ সদস্য নিহত ও আহত হয়েছেন। তিনি বলেন, পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে বেশ কয়েকজন হামলাকারী নিহত হয়েছেন। তবে নিহতদের সংখ্যা জানাননি তিনি।

রাষ্ট্রীয় টিভি এ হামলার জন্য বিচ্ছিন্নতাবাদী সংগঠন জইশ আল-আদিলকে দায়ী করেছে।

এবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ইরানে সাম্প্রতিক মাসগুলোতে জঙ্গি ও ছোট বিচ্ছিন্নতাবাদী দলগুলো বিদ্রোহের অংশ হিসেবে পুলিশ স্টেশনে হামলা চালিয়ে আসছে। জইশ আল আদিলের দাবি, বেলুচিস্তানের জনগণের স্বাধীকার ও জীবনমান উন্নয়নের জন্য সংগ্রাম করছে তারা। ২০১৯ সালে একটি বাসে আত্মঘাতী বোমা চালিয়ে ইরানের রেভল্যুশনারি গার্ডসের ২৭ সদস্যকে হত্যার দায় স্বীকার করেছিল গোষ্ঠীটি।

সিস্তান-বেলুচিস্তান প্রদেশ আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্তবর্তী এবং ইরানের স্বল্পোন্নত অঞ্চলগুলোর মধ্যে একটি। এ অঞ্চলটি প্রধানত সুন্নি মুসলিম অধ্যুষিত, অন্যদিকে ইরানের বাকি অঞ্চলগুলো শিয়া মুসলিম অধ্যুষিত।

এ অঞ্চলের মাসা আমিনি নামে ২২ বছর বয়সী এক তরুণীর পুলিশি হেফাজতে মৃত্যুর ঘটনায় বিক্ষোভ সমাবেশের কারণে অঞ্চলটিতে ব্যাপক দমন–পীড়ন চালিয়েছিল নিরাপত্তা বাহিনী।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়