ঢাকা     রোববার   ২৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৪ ১৪৩১

গাজা ইস্যুতে নিরাপত্তা পরিষদে ভোটাভুটি আবারও পেছালো

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৭, ২০ ডিসেম্বর ২০২৩   আপডেট: ০৯:৪৩, ২০ ডিসেম্বর ২০২৩
গাজা ইস্যুতে নিরাপত্তা পরিষদে ভোটাভুটি আবারও পেছালো

ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতি বিষয়ক একটি প্রস্তাবের ওপর ভোটাভুটি আবারও পিছিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এ নিয়ে টানা দ্বিতীয় বারের মতো ভোট পেছানো হলো। 

বুধবার (২০) ডিসেম্বর এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি। 

প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনের গাজায় যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তোলা একটি প্রস্তাবের ওপর ভোটাভুটি দ্বিতীয় দফায় বুধবার পর্যন্ত পিছিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। 

গতকাল মঙ্গলবার (১৯ ডিসেম্বর) স্থানীয় সময় রাতে এ প্রস্তাবের ওপর ভোটাভুটি হওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই নিরাপত্তা পরিষদের পক্ষ থেকে নির্ধারিত সময়ে ভোটাভুটি হচ্ছে না বলে জানানো হয়। এর আগে সোমবার রাতে প্রস্তাবটির ওপর ভোটাভুটি হওয়ার কথা ছিল। 

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) ওই প্রস্তাবে ‘গাজায় বাধাহীনভাবে মানবিক সহায়তা প্রবেশের সুযোগ করে দিতে জরুরিভিত্তিতে স্থায়ীভাবে সংঘাত বন্ধের’ আহ্বান জানানো হয়েছে। এছাড়া আন্তর্জাতিক আইনের অধীনে সংঘাতের সকল পক্ষকে অবশ্যই তাদের বাধ্যবাধকতা মেনে চলতে হবে তা নিশ্চিত করার কথাও বলা হয়েছে। 

জাতিসংঘের সূত্র থেকে আনাদোলুর প্রাপ্ত তথ্য অনুসারে, প্রস্তাবটিতে গাজায় জন্য অতি জরুরি মানবিক সহায়তার জন্য ‘দ্রুত ও দীর্ঘমেয়াদি যুদ্ধবিরত’র কথা বলা হয়েছে। তবে এতে যুদ্ধ বন্ধ বা যুক্তরাষ্ট্র সন্তুষ্ট হবে কি না তা নিশ্চিত নয়। যুক্তরাষ্ট্র এখনও এই প্রস্তাবের বিষয়ে আশ্বস্ত হতে পারেনি।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, যুক্তরাষ্ট্রকে সন্তুষ্ট করতে এবং অনুমোদনের বিষয়ে একটি সমঝোতায় আসতে প্রস্তাবের ভাষায় বদল আনা হতে পারে।

এর আগে ৮ ডিসেম্বর নিরাপত্তা পরিষদে গাজায় ‘অবিলম্বে যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়ে একটি প্রস্তাব তোলা হয়েছিল। ওই প্রস্তাবের পক্ষে পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৩টিই ভোট দেয়। তবে যুক্তরাষ্ট্র ভেটো ক্ষমতা প্রয়োগ করলে প্রস্তাবটি খারিজ হয়ে যায়।

গত ৭ অক্টোবরের পর থেকে গাজা যুদ্ধে এ পর্যন্ত ১৯ হাজার ৪০০ ফিলিস্তিনি নিহত হয়েছে।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়