ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

মারিঙ্কা শহর নিয়ন্ত্রণ নেওয়ার দাবি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৮, ২৬ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৪:০০, ২৬ ডিসেম্বর ২০২৩
মারিঙ্কা শহর নিয়ন্ত্রণ নেওয়ার দাবি রাশিয়ার

ইউক্রেনের দোনেৎস্ক অঞ্চলের মারিঙ্কা শহরের নিয়ন্ত্রণ নেওয়ার দাবি করেছে রাশিয়ার সামরিক বাহিনী। সোমবার (২৫ ডিসেম্বর) তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ান সেনারা সোমবার পূর্ব ইউক্রেনের মেরিঙ্কা শহরের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে বলে রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু জানিয়েছেন।

এক ভিডিওতে সোমবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে রাশিয়ান-নিয়ন্ত্রিত আঞ্চলিক রাজধানী দোনেৎস্কের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত এই শহরটি দখলের বিষয়ে জানাতে দেখা যায় সের্গেই শোইগুকে। 

পুতিনকে ভিডিওতে শোইগুকে আরও বলতে দেখা যায়, ‘রাশিয়ার এই অগ্রগতি অঞ্চলটিতে ইউক্রেনের সক্ষমতা হ্রাস করেছে এবং রুশ সেনাদের ‘বিস্তৃত অপারেশনাল এলাকায় যাওয়ার সুযোগ দেবে।’

তিনি আরও দাবি করেন, ‘রাশিয়ান সামরিক বাহিনী উল্লেখযোগ্যভাবে ইউক্রেনীয় বাহিনীকে দোনেৎস্ক থেকে পশ্চিম দিকে সরিয়ে দিয়েছে। এর ফলে দোনেৎস্ক অঞ্চলে রাশিয়া–নিয়ন্ত্রিত এলাকাগুলোকে আরও কার্যকরকরভাবে আক্রমণ থেকে রক্ষা করতে পারবে মস্কো।’

এদিকে, মস্কোর দাবির বিষয়ে কিয়েভ এখনও কোনো মন্তব্য করেনি।

মারিঙ্কা শহরটি দোনেৎস্কের ৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত, যা সাম্প্রতিক মাসগুলোতে নিয়মিত গোলাগুলির শিকার হয়েছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার আগে মেরিঙ্কার জনসংখ্যা প্রায় ১০ হাজার ছিল। তবে রাশিয়ার হামলার পর থেকে ২২ মাসে শহরটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

দ্য মস্কো টাইমস জানিয়েছে, মেরিঙ্কা শহর দখলের জন্য যুদ্ধ করা সৈন্যদের পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট পুতিন।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ