ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

লোহিত সাগরে মার্কিন হামলায় ১০ হুতি যোদ্ধা নিহত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৯, ১ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৩:০২, ১ জানুয়ারি ২০২৪
লোহিত সাগরে মার্কিন হামলায় ১০ হুতি যোদ্ধা নিহত

লোহিত সাগরে একটি পণ্যবাহী জাহাজের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টাকালে যুক্তরাষ্ট্রের প্রতিরোধ হামলায় ইয়েমেনের সশস্ত্র হুতি গোষ্ঠীর ১০ যোদ্ধা নিহত হয়েছে। হুতিদের নৌকা লক্ষ্য করে মার্কিন সেনারা হামলা চালালে প্রাণহানির এই ঘটনা ঘটে।

যুক্তরাষ্ট্রের ওই হামলায় হুতি গোষ্ঠীর তিনটি নৌকাও ডুবে গেছে। সোমবার (১ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

রোববার এক বিবৃতিতে হুতি গোষ্ঠী বলেছে, লোহিত সাগরে মার্কিন বাহিনী তাদের তিনটি নৌযানে হামলার পর তারা কমপক্ষে ১০ জন যোদ্ধাকে হারিয়েছে।  

মার্কিন সামরিক বাহিনী বলেছে, রোববার চারটি ছোট নৌকা ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত অঞ্চল থেকে এসে মারেস্কের একটি বিশাল জাহাজের নিয়ন্ত্রণ নেওয়ার চেষ্টা করে। নিকটবর্তী মার্কিন যুদ্ধজাহাজ থেকে হেলিকপ্টারগুলো এ সংক্রান্ত ডিসট্রেস কল পেয়ে ঘটনাস্থলে ছুটে যায়। নৌকাগুলো লক্ষ্য করে গুলি চালানো হলে তিনটি ডুবে যায় এবং ক্রুরা নিহত হয়। চতুর্থ নৌকাটি এলাকা ছেড়ে পালিয়ে যায়।

হুতি বাহিনী নভেম্বর থেকে লোহিত সাগরে জাহাজগুলোতে হামলা চালাচ্ছে। এই পথ দিয়ে যাওয়া বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে তারা এ পর্যন্ত শতাধিক  ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। হুতিদের দাবি, গাজায় ইসরায়েলি হামলার প্রতিক্রিয়ায় ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে তারা এ হামলা চালাচ্ছে। 

হুতিদের হামলার পরিপ্রেক্ষিতে লোহিত সাগরে জাহাজ চলাচলের সুরক্ষায় গত মাসে একটি বহুজাতিক নৌ টাস্কফোর্স গঠন করেছে যুক্তরাষ্ট্র।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়