ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

জাপানে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৭৮

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৬, ৪ জানুয়ারি ২০২৪   আপডেট: ০৯:০১, ৪ জানুয়ারি ২০২৪
জাপানে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৭৮

জাপানে আঘাত হানা ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। দেশটিতে এখন পর্যন্ত ৭৮ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এ সংখ্যা ক্রমেই বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সিনহুয়া নিউজ এ খবর জানিয়েছে।

সোমবার নতুন বছরের প্রথম দিনে দেশটির ইশিকাওয়া প্রিফেকচারে ৭ দশমিক ৬ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর পর দেশটিতে আরও ভূমিকম্প এবং সুনামির সতর্কতা জারি করা হয়।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে জাতীয় বার্তা সংস্থা কিয়োডো জানিয়েছে, ইশিকাওয়া জেলায় বৃহস্পতিবার সকাল পর্যন্ত ৭৮ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করা হয়েছে। আহত হয়েছেন তিন শতাধিক। তবে উভয় ক্ষেত্রে এই সংখ্যা আরও বাড়তে পারে। কারণ এখনো অনেকে ধসে পড়া ভবনের নিচে আটকা পড়ে আছেন।

ভূমিকম্পে পানির লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় ইশিকাওয়ার বিভিন্ন অংশে প্রায় ৯৫ হাজার পরিবার পানি স্বল্পতার মধ্যে দিনাতিপাত করছেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, অসংখ্য বাড়ি ধ্বংসস্তুপ ও রাস্তাগুলো ধসে পড়ায় উদ্ধার তৎপরতা বিঘ্নিত হচ্ছে। ক্ষয়ক্ষতির সম্পূর্ণ পরিমাণ নির্ণয় করা কঠিন বলে মনে হচ্ছে তাদের।

দেশটির ভূমি মন্ত্রণালয় জানিয়েছে, সোমবারের ভূমিকম্পের পর ইশিকাওয়াতে কমপক্ষে ১০০ হেক্টর এলাকা সুনামির ঢেউয়ে প্লাবিত হয়েছে এবং বন্যার প্রকৃত মাত্রা সম্ভবত আরও বেশি হবে।

বিশেষজ্ঞরা বলছেন, ভূমিকম্পের পর প্রথম ৭২ ঘণ্টা উদ্ধারের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। কারণ এর পরে বেঁচে থাকার সম্ভাবনা অনেকটাই কমে যায়।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বুধবার এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘দুর্যোগের পর ৪০ ঘণ্টারও বেশি সময় পার হয়ে গেছে। এটি সময়ের বিরুদ্ধে একটি দৌড় এবং আমি মনে করি আমরা একটি সংকটময় মুহূর্তে আছি।’

তিনি বলেন, ‘আমরা রিপোর্ট পেয়েছি যে, অনেক লোক এখনও ধসে পড়া ভবনের নিচে উদ্ধারের জন্য অপেক্ষা করছে।’

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়