ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

২০২৩ সালকে রেকর্ড উষ্ণ বছর হিসেবে নিশ্চিত করা হলো

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২১, ৯ জানুয়ারি ২০২৪   আপডেট: ২১:২৫, ৯ জানুয়ারি ২০২৪
২০২৩ সালকে রেকর্ড উষ্ণ বছর হিসেবে নিশ্চিত করা হলো

২০২৩ সালকে রেকর্ডে সবচেয়ে উষ্ণতম বছর হিসেবে নিশ্চিত করা হয়েছে। মানব সৃষ্ট জলবায়ু পরিবর্তনের কারণে এই উষ্ণতা বৃদ্ধি পেয়েছে এবং এর প্রতিক্রিয়ায় প্রাকৃতিক এল নিনো আবহাওয়াকে চরমভাবাপন্ন করেছে। মঙ্গলবার ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) জলবায়ু পরিষেবা বিভাগ এ তথ্য জানিয়েছে।

ইইউ এর জলবায়ু পরিষেবা জানিয়েছে, মানুষ প্রচুর পরিমাণে জীবাশ্ম জ্বালানি পোড়ানো শুরু করার আগে গত বছর দীর্ঘমেয়াদী গড় থেকে প্রায় ১ দশমিক ৪৮ ডিগ্রি সেলসিয়াস বেশি উষ্ণ ছিল পৃথিবী।

বিবিসির বিশ্লেষণে দেখা গেছে, জুলাই থেকে প্রায় প্রতিদিনই বৈশ্বিক তাপমাত্রা বেড়েছে। সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রাও আগের উচ্চতার রেকর্ড ভেঙে দিয়েছে

টেক্সাস এএন্ডএম ইউনিভার্সিটির বায়ুমণ্ডলীয় বিজ্ঞানের অধ্যাপক অ্যান্ড্রু ডেসলার বলেছেন, ‘আমাকে যা আঘাত করেছে তা হচ্ছে, ২০২৩ সাল কেবলমাত্র রেকর্ড ব্রেকিং ছিল না, বরং সংখ্যা বিবেচনায় এটি পূর্ববর্তী রেকর্ডগুলো ভেঙে দিয়েছে।’

২০২৩ সালে গড় তাপমাত্রা ২০১৬ সালের তুলনায় শূন্য দশমিক ১৭ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। এটি আগের রেকর্ড বছরের তুলনায় অনেক বড় বৃদ্ধিকে চিহ্নিত করে। এই বর্ধিত বৈশ্বিক উত্তাপের প্রাথমিক কারণ ছিল কার্বন ডাই অক্সাইডের ক্রমাগত রেকর্ড নির্গমন, যা প্রাকৃতিক জলবায়ু ঘটনা এল নিনোর প্রত্যাবর্তনকে সহায়তা করেছিল। উচ্চ তাপমাত্রা তাপপ্রবাহ, বন্যা ও দাবানল, সারা বিশ্বে জীবন ও জীবিকার ক্ষতি করে। বিশ্লেষণে দেখা গেছে, কিছু চরম আবহাওয়া, যেমন ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে তাপপ্রবাহ মানব সৃষ্ট বৈশ্বিক কর্মকাণ্ডের প্রভাব।
 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়