ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

গাজায় গণহত্যা হচ্ছে না, দাবি ইসরায়েলের 

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৫, ১২ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৯:৪৭, ১২ জানুয়ারি ২০২৪
গাজায় গণহত্যা হচ্ছে না, দাবি ইসরায়েলের 

আন্তর্জাতিক বিচার আদালতে দক্ষিণ আফ্রিকার আনা অভিযোগ মিথ্যা এবং ‘পুরোপুরি বিকৃত’ দাবি করেছে ইসরায়েলে। শুক্রবার শুনানিকালে ইসরায়েলের আইনজীবীরা এ দাবি করেছেন।

ইসরায়েলের আইনজীবীরা বলেছেন, ইসরায়েল নিজেকে রক্ষা করার জন্য কাজ করছে এবং ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে নয়, হামাসের বিরুদ্ধে লড়াই করছে। তারা মামলাটিকে ভিত্তিহীন বলে খারিজ করার আহ্বান জানিয়েছেন এবং আক্রমণ বন্ধ করার জন্য দক্ষিণ আফ্রিকার অনুরোধ প্রত্যাখ্যান করেছেন।

আইনজীবী ম্যালকম শ বলেছেন, ‘এটি কোন গণহত্যা নয়।’ 

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আইন উপদেষ্টা তাল বেকার আদালতকে বলেছেন, ‘ইসরায়েল ও ফিলিস্তিন উভয়েরই বেসামরিক মানুষের ভয়াবহ দুর্ভোগ হামাসের কৌশলের প্রথম এবং প্রধান ফলাফল। যদি গণহত্যার কাজ হয়ে থাকে, তবে সেগুলো ইসরায়েলের বিরুদ্ধে সংঘটিত হয়েছে। হামাস ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যা চালাতে চাইছে।’

৭ অক্টোবর গাজায় হামলা চালায় ইসরায়েল। গাজায় ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ২৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। অবরুদ্ধ গাজায় ইসরায়েল গণহত্যা চালাচ্ছে অভিযোগ করে আন্তর্জাতিক বিচার আদালতে মামলায় দায়ের করে দক্ষিণ আফ্রিকা। বৃহস্পতিবার আদালতে দক্ষিণ আফ্রিকার আইনজীবীদের শুনানি শেষ হয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়