ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

হুতিদের কাছে যেসব অস্ত্র রয়েছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৯, ১২ জানুয়ারি ২০২৪   আপডেট: ২০:৫০, ১২ জানুয়ারি ২০২৪
হুতিদের কাছে যেসব অস্ত্র রয়েছে

ইয়েমেনের হুতি বিদ্রোহীদের ওপর শুক্রবার যৌথভাবে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এই পরিপ্রেক্ষিতে হুতিরা পাল্টা হামলার হুমকি দিয়েছে। 

প্রায় আট বছর ধরে সৌদি নেতৃত্বাধীন আরব জোটের বিরুদ্ধে লড়াই করে আসছে হুতিরা। তবে অত্যাধুনিক সমরাস্ত্রে সজ্জিত আরব জোট এখনও পর্যন্ত ইরান সমর্থিত হুতিদের এখনও পরাজিত করতে পারেনি। বরং গত বছর হুতিদের সঙ্গে যুদ্ধবিরতিতে যাওয়ার  উদ্যোগ নেয় সৌদি আরব।

দ্য ইনস্টিটিউট ফর ন্যাশনাল সিকিউরিটি স্টাডিজ জানিয়েছে, হুতিদের কাছে স্থানীয় অস্ত্রশস্ত্র ছাড়াও মাঝারি ও দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ক্রুজ ক্ষেপণাস্ত্র, সমুদ্র থেকে সমুদ্রে ক্ষেপণাস্ত্র, আক্রমণাত্মক ও আত্মঘাতী ইউএভি এবং ড্রোনের একটি বহর রয়েছে। হুতিরা প্রাণঘাতী হামলা চালানোর ক্ষেত্রে ড্রোনের মতো চালকবিহীন যানবাহন ব্যবহারে অপারেশনাল দক্ষতার প্রমাণ দিয়েছে। সৌদি আরবে ২০১৯ ও ২০২১ এবং আবু ধাবিতে ২০২২ সালে তেল স্থাপনায় হামলার মাধ্যমে প্রমাণিত হয়েছে। 

হুতিদের কাছে যেসব ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রয়েছে সেগুলো ইরানের কাছ থেকে পাওয়া। এগুলোর রেঞ্জ এক হাজার ৬০০ থেকে দুই হাজার কিলোমিটার। এটি হচ্ছে ইরানের অত্যাধুনি শেহাব-৩ ক্ষেপণাস্ত্র যা দুই হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। শেহাবের অন্যান্য সংস্করণ যেমন বুরকান-৩ ক্ষেপণাস্ত্র প্রায় এক হাজার ২০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। বিভিন্ন আকারের সুমার ক্রুজ ক্ষেপণাস্ত্রের রেঞ্জ দুই হাজার কিলোমিটার এবং এগুলো ৫০০ কেজি বিস্ফোরক বহন করার ক্ষমতা রাখে। স্বল্প পরিসরের আরেকটি ক্রুজ ক্ষেপণাস্ত্র হল কুদস-২। এর অপারেটিং রেঞ্জ এবং বহন ক্ষমতা উন্নত করার চেষ্টা চলছে। এর বাইরে সামাদ-৪ ক্ষেপণাস্ত্রটি দুই হাজার থেকে দুই হাজার ৫০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এবং এগুলো ৪৫ কেজি বিস্ফোরক বহনে সক্ষম। সমুদ্রে হামলা চালাতে হুতিদের কাছে সি-৮০১ এবং সি ৮০২ ক্ষেপণাস্ত্র রয়েছে।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়