ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

ইয়েমেনে এবার নজরদারি ড্রোন উড়ালো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২০, ১৪ জানুয়ারি ২০২৪   আপডেট: ১০:২৫, ১৪ জানুয়ারি ২০২৪
ইয়েমেনে এবার নজরদারি ড্রোন উড়ালো যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

ইয়েমেনে হুতি বাহিনীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে যৌথ হামলা চালানোর পর এবার নজরদারি ড্রোন উড়িয়েছে। একজন হুতি কর্মকর্তার বরাত দিয়ে রোববার (১৪ জানুয়ারি) এ খবর প্রকাশ করেছে সিনহুয়া নিউজ। 

প্রতিবেদনে বলা হয়েছে, হুতি গোষ্ঠীর একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন, গতকাল শনিবার ইয়েমেনের বন্দর শহর হোদেইদাহের ওপর মার্কিন ও ব্রিটিশ বাহিনী ‘বেশ কয়েক ঘণ্টা ধরে’ নজরদারি ড্রোন উড়িয়েছে। এর আগে এ অঞ্চলে যুক্তরাষ্ট্রের নতুন করে বিমান হামলার পরস্পরবিরোধী খবর প্রকাশ্যে আসে।

হোদেইদাহ প্রদেশের ডেপুটি গভর্নর আলী আহমেদ কাশার টেলিফোনে সিনহুয়াকে বলেছেন, তার দল শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শহরের আকাশে বেশ কয়েকবার নজরদারি ড্রোন দেখতে পেয়েছে। তিনি হোদেইদাহের হুতি সাইটগুলোতে শনিবার যুক্তরাষ্ট্রের নতুন করে বিমান হামলার বিষয়ে স্থানীয় ও আন্তর্জাতিক মিডিয়ার খবর অস্বীকার করেছেন।

এর আগে, স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছিল, হোদেইদাহ বন্দরের কাছে হুতি বাহিনীর রাস কুথেব নৌ ঘাঁটিতে মার্কিন নেতৃত্বাধীন জোট বিমান হামলা চালিয়েছে। স্থানীয় বাসিন্দারা সিনহুয়াকে জানিয়েছিলেন, তারা সেখানে বিকট বিস্ফোরণ ও অ্যাম্বুলেন্সের সাইরেন শুনতে পেয়েছেন। তারা আরও জানায়, হামলার পর হুতিরা হোদেইদাহ এলাকায় ব্যাপকভাবে যোদ্ধা মোতায়েন করেছে।

হুতি কর্মকর্তা বিস্ফোরণের বিষয়ে কোনো মন্তব্য করেননি। 

হুতিরা লোহিত সাগরে বাণিজ্যিক ও সামরিক জাহাজে হামলা চালানোর জন্য রাস কুথেব নৌ ঘাঁটি ব্যবহার করে বলে জানা গেছে। 

লোহিত সাগরের উপকূলে অবস্থিত হোদেইদাহ ইয়েমেনের অন্যতম বৃহত্তম বন্দর ও কৌশলগত গুরুত্বপূর্ণ শহর। ইরান সমর্থিত ইয়েমেনের সশস্ত্র হুতি গোষ্ঠী ২০১৪ সাল থেকে হোদেইদাহ নিয়ন্ত্রণ করছে।

শনিবার এক বিবৃতিতে ইয়েমেনে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত হ্যান্স গ্রুন্ডবার্গ আঞ্চলিক উত্তেজনার বিপজ্জনক বৃদ্ধির মধ্যে সব পক্ষকে সংযম দেখানোর আহ্বান জানিয়েছেন।

শুক্রবার মার্কিন এবং ব্রিটিশ যুদ্ধবিমান, জাহাজ ও সাবমেরিন ইয়েমেনের রাজধানী সানাসহ অন্যান্য অঞ্চলে হুতিদের ২৮টি স্থানে হামলা চালায় । এ ঘটনায় হুতি নেতারা প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছেন। অন্যদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে বলেছেন, হুতিরা বিশ্বের অন্যতম অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ লোহিত সাগরে বাণিজ্যিক ও সামরিক জাহাজে হামলা বন্ধ না করলে তিনি তাদের ওপর আরও হামলার আদেশ দিতে পারেন।

দুই মাস ধরে লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট ও ইসরায়েলগামী জাহাজে অব্যাহতভাবে হামলা চালিয়ে আসছে ইরান সমর্থিত হুতিরা। হুতিদের দাবি, গাজায় ইসরায়েলি হামলার প্রতিক্রিয়ায় ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে তারা এ হামলা চালাচ্ছে। 

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়