ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

পাকিস্তানের সার্বভৌমত্বের ওপর আক্রমণ করা হয়নি দাবি ইরানের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫০, ১৭ জানুয়ারি ২০২৪  
পাকিস্তানের সার্বভৌমত্বের ওপর আক্রমণ করা হয়নি দাবি ইরানের

ইরান জানিয়েছে, তারা পাকিস্তানের সার্বভৌমত্বের ওপর আক্রমণ করেনি, বরং দেশটির অভ্যন্তরে থাকা ইরানি সন্ত্রাসী গোষ্ঠীর ওপর হামলা চালিয়েছে। বুধবার দাভোসে ইরানি পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান এ কথা বলেছেন।

হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান জানিয়েছেন, তার দেশ পাকিস্তানের অভ্যন্তরে হামলা চালানোর সময় ‘ইরানি সন্ত্রাসী গোষ্ঠীকে’ লক্ষ্যবস্তু করেছিল।

মঙ্গলবার ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে বেলুচি গোষ্ঠী জইশ আল-আদলের দুটি ঘাঁটিতে হামলা চালায় ইরান। এই হামলায় দুই শিশু নিহত এবং তিনজন আহত হয়েছে। এ ঘটনায় বুধবার পাকিস্তানে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে ইসলামাবাদ। একইসঙ্গে তেহরান থেকে নিজেদের দূতকে প্রত্যাহার করে নিয়েছে পাকিস্তান।

আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, ‘বন্ধুত্বপূর্ণ ও ভ্রাতৃপ্রতিম দেশ পাকিস্তানের কোনো নাগরিককে ইরানি ক্ষেপণাস্ত্র ও ড্রোনের লক্ষ্যবস্তু করা হয়নি। ইরানি সন্ত্রাসী গোষ্ঠী জইশ আল-আদলকে লক্ষ্যবস্তু করা হয়েছিল। দলটি পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের কিছু অংশে আশ্রয় নিয়েছে। এ বিষয়ে আমরা একাধিকবার পাকিস্তানি কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি।’

তিনি জানিয়েছেন, ইরান পাকিস্তানের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করে তবে ‘দেশের জাতীয় নিরাপত্তার সাথে আপস বা খেলার অনুমতি দেবে না।’

ইরানি পররাষ্ট্রমন্ত্রী জানান, এই পদক্ষেপটি ইরানের উপর জইশ আল-আদল গ্রুপের সাম্প্রতিক মারাত্মক আক্রমণের জবাব।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়