ঢাকা     বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১০ ১৪৩১

সাংবাদিকদের জন্য সবচেয়ে খারাপ রাষ্ট্রের তালিকায় নাম এলো ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৪, ১৮ জানুয়ারি ২০২৪   আপডেট: ২০:৪৫, ১৮ জানুয়ারি ২০২৪
সাংবাদিকদের জন্য সবচেয়ে খারাপ রাষ্ট্রের তালিকায় নাম এলো ইসরায়েলের

সাংবাদিকদের জন্য সবচেয়ে খারাপ কারারাষ্ট্রের তালিকায় প্রথমবারের মতো নাম এসেছে ইসরায়েলের। গাজায় যুদ্ধের শুরু থেকে বিনা বিচারে ফিলিস্তিনি সাংবাদিকদের আটক করে সাংবাদিকদের কারারুদ্ধ করার কারণে এই তালিকায় তাদের নাম এসেছে।

বৃহস্পতিবার কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েল প্রথমবারের মতো ‘সাংবাদিকদের সবচেয়ে খারাপ কারাগারের’ দেশের তালিকায় স্থান পেয়েছে। এর মাধ্যমে তারা ইরানের সঙ্গে একই তালিকায় চলে এসেছে।

সাংবাদিকদের প্রতি সবচেয়ে খারাপ আচরণের দেশ হিসাবে তালিকায় শীর্ষে রয়েছে চীন ও মিয়ানমার। বাক স্বাধীনতা দমনের দীর্ঘ ইতিহাসসহ দুটি দেশের প্রত্যেকটিতে ২০২৩ সালে ৪০ জনেরও বেশি সাংবাদিককে কারারুদ্ধ করা হয়েছিল। তালিকায় এরপরেই ছিল বেলারুশ, রাশিয়া এবং ভিয়েতনাম। সিপেজের প্রতিবেদন অনুসারে, ইসরায়েলে ১৮ ফিলিস্তিনি সাংবাদিককে কারারুদ্ধ করেছে। এর মাধ্যমে সাংবাদিকদের জন্য সবচেয়ে খারাপ রাষ্ট্রের তালিকায় ইসরায়েল ষষ্ঠ স্থানে চলে এসেছে।

আরো পড়ুন:

সিপিজে-এর প্রধান নির্বাহী জোডি গিন্সবার্গ বলেছেন, আটক সাংবাদিকদের তালিকায় ইসরায়েলের অন্তর্ভুক্তি বাকস্বাধীনতা এবং গাজা যুদ্ধের সমালোচনার উপর একটি ব্যাপক দমন-পীড়নকে প্রতিফলিত করে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়