ঢাকা     মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৯ ১৪৩১

৮ বিমান, ৪ হাজার কোটি রুপির প্রাসাদ- কী নেই এই পরিবারের কাছে!

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৬, ১৯ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৯:৪৫, ১৯ জানুয়ারি ২০২৪
৮ বিমান, ৪ হাজার কোটি রুপির প্রাসাদ- কী নেই এই পরিবারের কাছে!

পারিবারিক সম্পদের দিক থেকে বিশ্বের সবচেয়ে ধনীর তালিকায় রয়েছে দুবাইয়ের আল নাহইয়ান রাজপরিবার। রাজকীয় এই পরিবারের মালিকানায় আছে ভারতীয় মুদ্রায় চার হাজার ৭৮ কোটি মূল্যের প্রাসাদ। জিকিউ নামের একটি সাময়িকী এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আল নাহইয়ান পরিবারের মালিকানাধীন প্রাসাদটির আয়তন মার্কিন সামরিক দপ্তর পেন্টাগনের তিন গুণ। এই পরিবারের কাছে আছে আটটি ব্যক্তিগত বিমান এবং বিশ্বের ধনীতম ফুটবল ক্লাব। সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়াদ আল নাহইয়ান এই পরিবারের কর্তা। তার ১৮ জন ভাই এবং ১১ জন বোন পরিবারের অন্যতম সদস্য। এছাড়া শেখ মোহাম্মদের আছে ৯ সন্তান এবং ১৮ জন নাতি-নাতনি।

সারা বিশ্বের খনিজ তেলের ভাণ্ডারের ৬ শতাংশের মালিক এই পরিবার। ম্যাঞ্চেস্টার সিটি ফুটবল ক্লাব এবং একাধিক বিশ্বখ্যাত সংস্থার শেয়ারও রয়েছে তাদের। মার্কিন গায়িকা রিহান্নার প্রসাধনী ব্র্যান্ড থেকে শুরু করে এলন মাস্কের স্পেস এক্স-সব জায়গাতেই তাদের শেয়ার রয়েছে।

শেখ মোহাম্মদের ভাই শেখ হামাদ বিন হামদান আল নাহইয়ানের গাড়ির সংখ্যা সাত সতাধিক। তার গাড়ি বহরে আছে পৃথিবীর বৃহত্তম এসইউভি, পাঁচটি বুগাত্তি ভেরঁ, একটি ল্যাম্বরগিনি রেভেন্টন, একটি মার্সিডিজ বেঞ্জ সিএলকে জিটিআর, একটি ফেরারি ৫৯৯এক্সএক্স এবং ম্যাকল্যারেন এমসি ১২৷

সংযুক্ত আরব আমিরাতে একাধিক প্রাসাদ আছে এই পরিবারের। এগুলোর মধ্যে তাদের নিয়মিত বাসভবন হল আবুধাবিতে কাসর আল ওয়াতন প্রেসিডেন্সিয়াল প্যালেস। ৯৪ একর জমিতে বিস্তৃত এই প্রাসাদের বৈশিষ্ট্য এর গম্বুজ। প্রাসাদে সংরক্ষিত অসংখ্য ঐতিহাসিক শিল্পকর্মের মধ্যে রয়েছে ৩ লাখ ৫০ হাজার স্ফটিকে তৈরি ঝাড়লণ্ঠন।

প্রেসিডেন্ট শেখ মোহম্মদ বিন জায়াদ আল নাহইয়ানের ভাই তাহনাউন বিন জায়েদ আল নাহইয়ান রাজ পরিবারের প্রধান বিনিয়োগ সংস্থার দেখাশোনা করেন। গত পাঁচ বছরে এই সংস্থার বাজারমূল্য বৃদ্ধি পেয়েছে প্রায় ২৮ হাজার শতাংশ। বর্তমানে ২৩৫ বিলিয়ন ডলার মূল্যের এই সংস্থার অধীনে আছে কৃষি, জ্বালানি, বিনোদন এবং সমুদ্র সংক্রান্ত বহু ব্যবসা।
 

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়