ঢাকা     মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৯ ১৪৩১

গাজায় একটি প্রজন্ম হারিয়ে যাওয়ার ঝুঁকিতে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৪, ১৯ জানুয়ারি ২০২৪  
গাজায় একটি প্রজন্ম হারিয়ে যাওয়ার ঝুঁকিতে

চলতি সপ্তাহে আল ইসরা ইউনিভার্সিটি গাজার সর্বশেষ প্রধান সরকারি ভবন ছিল যেটি মানচিত্র থেকে অদৃশ্য হয়ে গেছে। ভবনটিকে ইসরায়েলি বাহিনী উড়িয়ে দিয়েছে।

গাজার যুদ্ধ ইতিমধ্যেই অভূতপূর্ব প্রাণহানি ঘটিয়েছে। কিন্তু সরকারি ও বেসরকারি ভবন ধ্বংসের বিষয়েও উদ্বেগ বাড়ছে। এখন জাতিসংঘের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বিবিসি নিউজকে তার আশঙ্কার কথা বলেছেন যে ব্যাপক ক্ষয়ক্ষতির ফলে গাজা থেকে হারিয়ে যেতে পারে একটি প্রজন্ম।

ইউনাইটেড নেশনস অফিস ফর দ্য কো-অর্ডিনেশন অফ হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স (ওচা) যুদ্ধের প্রভাবের উপর নিয়মিত বুলেটিন প্রকাশ করে এবং তারা খারাপ পরিস্থিতিগুলো তুলে ধরে।

আরো পড়ুন:

সংস্থাটির সর্বশেষ প্রকাশিত তথ্য অনুযায়ী, গাজার অন্তত ৬০ শতাংশ বাড়ি বা আবাসন ইউনিট ‘ধ্বংস বা ক্ষতিগ্রস্ত’ হয়েছে। প্রতি ১০টি স্কুলের মধ্যে নয়টির ‘উল্লেখযোগ্য ক্ষতি’ হয়েছে। হাসপাতাল, সরকারি ভবন এবং বিদ্যুতের নেটওয়ার্কগুলোও ক্ষতিগ্রস্ত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে লাখ লাখ মানুষ।

ফিলিস্তিনি শরণার্থীদের ব্যাপারে বিশেষ দায়িত্ব পাওয়া জাতিসংঘের সংস্থা ইউএনআরডব্লিউএ-এর কমিশনার জেনারেল ফিলিপ লাজারিনি যুদ্ধ শুরুর পর থেকে গাজায় তার চতুর্থ সফর শেষ করেছেন।

বিবিসিকে লাজারিনি বলেন, ‘প্রাথমিক এবং মাধ্যমিক বিদ্যালয় ব্যবস্থায় ৫ লাখেরও বেশি শিশু রয়েছে। আপনি যদি সম্পূর্ণভাবে ধ্বংস হয়ে যাওয়া লোকদের তাদের বাড়িতে ফিরিয়ে আনতে না পারেন তবে তারা কীভাবে স্কুলে ফিরে যাবে? এবং আমি ভয় পাচ্ছি যে আমরা এখানে একটি প্রজন্মের শিশুদের হারানোর ঝুঁকিতে রয়েছি।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়