ঢাকা     মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৯ ১৪৩১

ফিলিস্তিনি বন্দিদের শুধু ডায়াপার পরিয়ে ঠান্ডায় ফেলে রাখছে ইসরায়েলি সেনারা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩১, ১৯ জানুয়ারি ২০২৪   আপডেট: ২১:৩৭, ১৯ জানুয়ারি ২০২৪
ফিলিস্তিনি বন্দিদের শুধু ডায়াপার পরিয়ে ঠান্ডায় ফেলে রাখছে ইসরায়েলি সেনারা

আটক ফিলিস্তিনি পুরুষদের ঠান্ডার মধ্যে সব পোশাক খুলে নিয়ে শুধুমাত্র একটি ডায়াপার পরিয়ে ছেড়ে দিয়েছে ইসরায়েলি সেনারা। জাতিসংঘের মানবাধিকার দপ্তরের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

শুক্রবার গাজা সফর শেষে অজিথ সাংঘে এক প্রতিবেদনে জানিয়েছেন, গাজায় আটক পুরুষদের অজ্ঞাত স্থানে নিয়ে রাখে ইসরায়েলি সেনারা। এসব বন্দির ওপর শারীরিক নিপীড়ন চালানো হয়। এদের অনেককে ৩০ থেকে ৫৫ দিন পর্যন্ত আটক রাখা হয়। অজিথ গাজায় মুক্তি পাওয়া এসব বন্দিদের কয়েক জনের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

তিনি বলেন, পরবর্তীতে ছেড়ে দেওয়া হয় এমন কয়েক জন পুরুষ জানিয়েছেন ঠান্ডা আবহাওয়ায় পর্যাপ্ত পোশাক ছাড়া তারা শুধুমাত্র ডায়াপার পরেছিল।’

আরো পড়ুন:

কেন তাদের ডায়াপার পরানো হয়েছিল তা স্পষ্ট নয় উল্লেখ করে অজিথ বলেন, ‘তারা স্পষ্টতই হতবাক হয়ে গিয়েছিল। এমনকি আমি যখন তাদের সঙ্গে দেখা করেছি তখনও তারা কেঁপে উঠেছিল।’

যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলি সেনাবাহিনীর প্রকাশ করা বেশ কয়েকটি ভিডিওতে দেখা গেছে, শত শত ফিলিস্তিনি পুরুষকে তাদের অন্তর্বাস খুলে ঠান্ডার মধ্যে খোলা আকাশের নিচে বসিয়ে রাখা হয়েছে। কখনও কখনও চোখ বেঁধে তাদের ফেলে রাখা হয়েছে। কয়েকটি ভিডিওতে নারী ও শিশুদেরও দেখা গেছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়