ঢাকা     মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৯ ১৪৩১

গাজার কবরস্থানগুলো তছনছ করছে ইসরায়েলি সেনারা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১০, ২০ জানুয়ারি ২০২৪  
গাজার কবরস্থানগুলো তছনছ করছে ইসরায়েলি সেনারা

ইসরায়েলি সামরিক বাহিনী গাজায় কমপক্ষে ১৬টি কবরস্থান তছনছ করেছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটির প্রাপ্ত ভিডিও ফুটেজে দেখা গেছে, কবরের পাথরগুলো ধ্বংস হয়ে গেছে, মাটি উল্টে গেছে এবং কিছু ক্ষেত্রে মৃতদেহগুলো মাটির ওপর ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে।

গাজার দক্ষিণের শহর খান ইউনিসে চলতি সপ্তাহের শুরুতে যুদ্ধের তীব্রতা বেড়েছে। ইসরায়েলি বাহিনী সেখানে একটি কবরস্থান ধ্বংস করেছে এবং কবরস্থান থেকে মৃতদেহ বের করে ফেলেছে।

আরো পড়ুন:

সিএনএন স্যাটেলাইট থেকে পাওয়া ছবি এবং সামাজিক যোগাযোগমাধ্যমের ফুটেজ পর্যালোচনা করে দেখেছে, যেখানে কবরস্থানের ধ্বংস দেখানো হয়েছে সেই পথ দিয়ে ইসরায়েলি বাহিনীর একটি বহর যাচ্ছে এবং বিষয়টি সরাসরি প্রত্যক্ষ করেছে। এর মানে হচ্ছে, ইসরায়েলি বাহিনী কৌশলগতভাবে গাজাজুড়ে এই তাণ্ডব চালাচ্ছে।

কবরস্থানের মতো ধর্মীয় স্থানগুলোর ইচ্ছাকৃতভাবে ধ্বংস করা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। আইন বিশেষজ্ঞরা সিএনএনকে জানিয়েছেন, ইসরায়েলের কাজগুলি যুদ্ধাপরাধের পর্যায়ে হতে পারে।

ইসরায়েলি সেনাবাহিনীর একজন মুখপাত্র ১৬টি কবরস্থানের নাম জানাতে পারেননি। তবে তিনি জানিয়েছেন, সেনাবাহিনীর কাছে কখনও কখনও কবরস্থানগুলোকে লক্ষ্যবস্তু করা ছাড়া ‘অন্য কোনো বিকল্প নেই।’ কারণ এই স্থানগুলো হামাস সামরিক উদ্দেশ্যে ব্যবহার করে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়