ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

রামমন্দির উদ্বোধন আজ: ৭ হাজার অতিথিকে আমন্ত্রণ, বিরোধীদের বর্জন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫১, ২২ জানুয়ারি ২০২৪   আপডেট: ১২:১৬, ২২ জানুয়ারি ২০২৪
রামমন্দির উদ্বোধন আজ: ৭ হাজার অতিথিকে আমন্ত্রণ, বিরোধীদের বর্জন

অযোধ্যার রামমন্দির। ছবি: সংগৃহীত

আজ রামমন্দির উদ্বোধন হবে। ইতিমধ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অযোধ্যায় পৌঁছেছেন।হেলিকপ্টারে করে রামমন্দিরে গেছেন তিনি।

রামমন্দির উদ্বোধন ঘিরে ভারতের উত্তর প্রদেশের অযোধ্যাকে নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হয়েছে। লতা মঙ্গেশকর চকে মোতায়েন করা হয়েছে রাজ্যের সন্ত্রাসবিরোধী স্কোয়াডের (এটিএস) সদস্যদের। আজ সোমবার (২২ জানুয়ারি) ‘প্রাণ প্রতিষ্ঠা’ নামের এই অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আগের রাতে মোদির বার্তা
রামমন্দির উদ্বোধনের আগের রাতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর চিঠির জবাব দিতে গিয়ে ‘প্রাণপ্রতিষ্ঠা’কে ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। এক্স হ্যান্ডেলে তিনি লেখেন, ‘আমার বিশ্বাস, এই ঐতিহাসিক মুহূর্ত ভারতীয় সংস্কৃতি এবং ঐতিহ্যকে আরও সমৃদ্ধ করবে। এই অনুষ্ঠান দেশের উন্নয়নের যাত্রাকে পৌঁছে দেবে নতুন উচ্চতায়।’

উদ্বোধনকে ঘিরে আগে থেকেই শুরু হয়েছিল প্রচারণা। রোববার (২১ জানুয়ারি) হিন্দু ধর্মে বিশ্বাসী হাজারো উৎফুল্ল জনতা লাউড স্পিকারে ধর্মীয় সুরের মূর্ছণায় উল্লাসে মাতে অযোধ্যায় রাস্তাগুলোতে। প্রায় আড়াই হাজার সংগীত শিল্পী ১০০টির বেশি মঞ্চে আজ উৎসবে মাতবেন। উত্তর প্রদেশের রাজধানী লখনৌ থেকে ১৪০ কিলোমিটার দূরত্বের সড়কে রয়েছে তীরধনুকসহ দেবতা রামের হাজারো বিলবোর্ড।

এদিকে অযোধ্যা পুলিশ জানিয়েছে, অনুষ্ঠান ঘিরে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে বিস্তৃত পরিসরে নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। ড্রোনের মাধ্যমে নিরাপত্তা পরিস্থিতি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা হবে।

৭ হাজার অতিথিকে আমন্ত্রণ

রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ৭ হাজার অতিথিকে আমন্ত্রণ জানিয়েছে শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে কংগ্রেস সভাপতি ও রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে, কংগ্রেস সংসদীয় দলের নেত্রী সোনিয়া গান্ধী ও লোকসভার বিরোধী নেতা অধীর রঞ্জন চৌধুরীকেও ট্রাস্টের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছিল।

নিরাপত্তার মোটা চাদরে ঢাকা অযোধ্যা

বিরোধীদের বর্জন

তবে এ অনুষ্ঠানে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। এছাড়া শিবসেনার উদ্ধব ঠাকরে, সমাজবাদী পার্টির অখিলেশ যাদব, তৃণমূল কংগ্রেসের মমতা বন্দ্যোপাধ্যায়, সিপিএমের সীতারাম ইয়েচুরিও জানিয়ে দিয়েছেন, ওই অনুষ্ঠানে তারা যাবেন না।

মঙ্গলবার থেকে সাধারণের জন্য খুলবে রামমন্দির
মন্দির উদ্বোধনের পর তা সাধারণের জন্য খুলে দেওয়া হবে মঙ্গলবার থেকে। প্রথম বার দরজা খুলবে সকাল ৭টায়। সে সময়ে পুণ্যার্থীরা মন্দিরে ঢুকতে এবং পুজো দিতে পারবেন। সাড়ে ১১টা নাগাদ আবার দরজা বন্ধ করে দেওয়া হবে। আড়াই ঘণ্টার বিরতির পর আবার দুপুর ২টো থেকে দর্শনার্থীরা রামমন্দিরের ভিতর প্রবেশ করতে পারবেন। দরজা বন্ধ হবে সন্ধ্যা ৭টায়। সারা দিনে মোট তিন বার রামমন্দিরে আরতি হবে। ভোরবেলা প্রথম আরতির সময় সাড়ে ৬টা। সকালের এই আরতিকে বলা হচ্ছে ‘জাগরণ আরতি’। এর পর দুপুর ১২টা থেকে রামমন্দিরে হবে ‘ভোগ আরতি’। শেষে ‘সন্ধ্যারতি’ হবে ৭টা নাগাদ। শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্রের পক্ষ থেকে জানানো হয়েছে, দর্শনার্থীরা আরতি দিতে চাইলে তাদের নির্দিষ্ট সময়ের চেয়ে ৩০ মিনিট আগে মন্দিরের ক্যাম্প অফিসে পরিচয়পত্র নিয়ে হাজির হতে হবে। সেখান থেকে আরতি দেওয়ার পাস সংগ্রহ করার পর মন্দিরে প্রবেশ করতে পারবেন দর্শনার্থীরা।

উল্লেখ্য, ১৯৯২ সালে শতাব্দী প্রাচীন বাবরি মসজিদ ভেঙে সেখানে ৫০ মিটার উঁচু হিন্দু দেবতা রামের উপাসনা করতে নির্মাণ করা হয়েছে এই মন্দির। সে সময় এই মসজিদ ভাঙার কারণে ভারতের ইতিহাসে স্বাধীনতার পর ছড়িয়ে পড়া ধর্মীয় দাঙ্গায় মারা যায় দুই হাজার মানুষ, যাদের বেশিরভাগই ছিলেন মুসলিম জনগোষ্ঠীর সদস্য।

পড়ুন: নিরাপত্তার মোটা চাদরে ঢাকা অযোধ্যা

সূত্র: এনডিটিভি, আনন্দবাজার, এএফপি

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়