ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

গাজায় একদিনে ইসরায়েলের ২৪ সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১০, ২৩ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৫:২৬, ২৩ জানুয়ারি ২০২৪
গাজায় একদিনে ইসরায়েলের ২৪ সেনা নিহত

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় গাজায় সামরিক অভিযানে অংশ নেওয়ার সময় ২৪ ইসরায়েলি সেনা নিহত হয়েছেন। অক্টোবরে গাজায় আগ্রাসন শুরুর পর এক দিনে এটাই ইসরায়েলের সর্বোচ্চ সেনা নিহতের ঘটনা।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি এক প্রেস ব্রিফিংয়ে জানিয়েছেন, কিসুফিম সীমান্ত এলাকায় সোমবার (২২ জানুয়ারি) স্থানীয় সময় বিকেলে হতাহতের এ ঘটনা ঘটেছে। ২১ সেনা এক বিস্ফোরণের ঘটনায় নিহত হয়েছেন। পৃথক ঘটনায় একই দিনে আরও তিন সেনা নিহত হয়েছেন।

হাগারি জানান, সীমান্ত এলাকা থেকে প্রায় ৬০০ মিটার ভেতরে অভিযান চালাচ্ছিল সেনারা। সেখানে তারা গাজার যোদ্ধাগোষ্ঠী হামাসের অবকাঠামো এবং স্থাপনা ধ্বংস করছিল। এসময় হামাস যোদ্ধারা একটি ইসরায়েলি ট্যাংকের উদ্দেশে গ্রেনেডযুক্ত রকেট হামলা চালায়। সে সময় কাছের দুই ভবনে বিস্ফোরণের ঘটনা ঘটে এবং ভবনের ভেতরে ও বাইরে অবস্থানরত সেনাদের ওপর ধসে পড়ে।

হাগারি বলেন, ‘ভবন দুটি উড়িয়ে দেয়ার জন্য সেনারা মাইন পুঁতে রেখেছিল। হঠাৎ কেন বিস্ফোরণ ঘটল তা আমরা যাচাই-বাছাই করে দেখছি এবং এ বিষয়টি নিয়ে তদন্ত করা হবে।’

সোমবার এসব সেনা নিহতের ঘোষণার খবরে মঙ্গলবার সকালটা অসহনীয় হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন ইসরায়েলের বিরোধী দলীয় নেতা ইয়াইর লাপিদ। এক্সে তিনি লিখেছেন, নিহতরা হলো ইসরায়েলের বীর, দেশপ্রেমিক, দেশের রক্ষক। তিনি আরও লিখেছেন, এসব যোদ্ধার পরিবারের কাছে আমি বিপুল পরিমাণ সহমর্মিতা জানিয়েছি। এই কঠিন সময়ে পুরো ইসরায়েলি জাতি তাদের পাশে আছে। 

অন্যদিকে প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, এসব মৃত্যু আমাদেরকে যুদ্ধের লক্ষ্য অর্জনে আমাদেরকে বাধ্য করছে। মঙ্গলবার সকালকে তিনি কঠিন এবং বেদনাময় বলে বর্ণনা করেছেন।

সামরিক বিশ্লেষকদের মতে, গাজা যুদ্ধে সেনাদের বিপুল ক্ষয়ক্ষতি ইসরায়েলকে নতুন এক চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। 

তুর্কি বার্তা সংস্থা আনাদোলুর খবরে বলা হয়েছে, গত ৭ অক্টোবর হামাসের বিরুদ্ধে ইসরায়েল যুদ্ধ শুরু করার পর থেকে এখন পর্যন্ত পাঁচ শতাধিক ইসরায়েলি সেনা নিহত হয়েছেন।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়