ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

লোহিত সাগরে ফের হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা, প্রতিশোধের হুমকি যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৪, ২৫ জানুয়ারি ২০২৪   আপডেট: ১০:২১, ২৫ জানুয়ারি ২০২৪
লোহিত সাগরে ফের হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা, প্রতিশোধের হুমকি যুক্তরাষ্ট্রের

ইয়েমেনের ইরান সমর্থিত হুতি গোষ্ঠী আবারও লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এ ঘটনায় প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। 

তুর্কি বার্তা সংস্থা আনাদোলুর খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বুধবার (২৫ জানুয়ারি) এক প্রেস ব্রিফিংয়ে জানান, দক্ষিণ লোহিত সাগরে দুটি বাণিজ্যিক জাহাজ লক্ষ্য করে তিনটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে হুতিরা। একটি ক্ষেপণাস্ত্র তার লক্ষ্য ২০০ কিলোমিটার মিস করেছে এবং অন্য দুটি মার্কিন নৌবাহিনীর ডেস্ট্রয়ার দিয়ে ভূপাতিত করা হয়েছে।

কিরবি বলেন, ‘হামলাগুলো স্পষ্ট করে যে, হুতিরা এখনও তাদের হামলা চালিয়ে যেতে চায়। যার মানে, আমাদেরও স্পষ্টতই জাহাজ সুরক্ষায় যা করা উচিত তা করতে হবে।’

এর আগে, মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্র ইয়েমেনে হামলা চালিয়ে হুতি গোষ্ঠীর দুটি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দিয়েছিল। মার্কিন সামরিক বাহিনী জানায়, ক্ষেপণাস্ত্র দুটি উৎক্ষেপণের জন্য প্রস্তুত ছিল। কিন্তু ছোড়ার আগেই সেগুলো শনাক্ত করে বিমান হামলা চালিয়ে ধ্বংস করা হয়। 

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের আগ্রাসনের প্রতিবাদে গত বছরের নভেম্বর থেকে ইরান-সমর্থিত হুতিরা লোহিত সাগরে ইসরায়েল ও পশ্চিমা দেশগুলোর সঙ্গে যুক্ত বাণিজ্যিক জাহাজগুলোতে অব্যাহতভাবে আক্রমণ চালিয়ে আসছে। এতে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ এই বাণিজ্যপথ বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকিতে পড়েছে। এর প্রতিক্রিয়ায় চলতি মাসের ১১ তারিখ থেকে ইয়েমেনে হুতিদের বিরুদ্ধে মার্কিন এবং মিত্রবাহিনীর বিমান হামলা অব্যাহত রয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, তারা এখন পর্যন্ত হুতিদের ২৫টিরও বেশি জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ-স্থাপনার পাশাপাশি ২০টিরও বেশি ক্ষেপণাস্ত্র ধ্বংস বা অবনমিত করেছে। হুতিদের ড্রোন, উপকূলীয় রাডার ও বিমান নজরদারি ক্ষমতার পাশাপাশি অস্ত্রের গুদামে আঘাত হেনেছে মার্কিন বিমান।

পেন্টাগনের মুখপাত্র মেজর জেনারেল প্যাট্রিক রাইডার মঙ্গলবার এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, ‘হুতিরা বাণিজ্যিক ও সামরিক জাহাজের ওপর আক্রমণ চালানোর জন্য যেসব ক্ষেপণাস্ত্র মোতায়ন করছে বা ব্যবহার করছে, সেগুলো শনাক্ত করে ধ্বংস করার দিকে আমরা গভীর মনোযোগ দিয়েছি। লোহিত সাগরে ১৮ জানুয়ারি সর্বশেষ হুতি হামলা হয়েছিল। কিন্তু হুতিদের এ ধরনের আক্রমণ প্রতিরোধ করার উদ্দেশ্যে আমরা বেশ কয়েকটি আগাম হামলা চালিয়েছি।’

এদিকে হুতি গোষ্ঠী বলছে, ফিলিস্তিনের গাজায় ইসরায়েল নির্বিচার হামলা বন্ধ না করা পর্যন্ত তারা লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে হামলা চালিয়ে যাবে। গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ইসরায়েলের হামলা চালালে ১ হাজার ২০০ জনেরও বেশি ইসরায়েলি নিহত হোন। এর প্রতিক্রিয়ায় সেই দিন থেকেই ফিলিস্তিনের গাজায় প্রতিশোধমূলক হামলা শুরু করে ইসরায়েল। ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ২৫ হাজার ছাড়িয়েছে।

গাজায় ইসরায়েলের নির্বিচার হামলায় যুক্তরাষ্ট্র সমর্থন দেওয়ায় ইয়েমেনের হুতি এবং ইরাকি ও সিরিয়ান মিলিশিয়া সহ ইরান-সমর্থিত গোষ্ঠীগুলো এ অঞ্চলে মার্কিন বাহিনীর ওপর হামলা বাড়িয়েছে। 

পশ্চিম ইরাকে মার্কিন বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলাসহ মার্কিন বাহিনীর ওপর ধারাবাহিক হামলার প্রতিক্রিয়ায় গত মঙ্গলবার যুক্তরাষ্ট্র ইরাকে কাতাইব হিজবুল্লাহর ঘাঁটি লক্ষ্য করে হামলা চালায়।  

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেন, হামলায় মিলিশিয়া সদর দপ্তরের দুটি ভবন ও একটি গোয়েন্দা কেন্দ্র ধ্বংস হয়েছে।

কিরবি বলেন, ‘প্রেসিডেন্ট জো বাইডেন যেমনটি বলেছেন, আমরা আমাদের সেনা ও আমাদের সুযোগ-সুবিধা রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে দ্বিধা করব না।’

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়