ঢাকা     সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৮ ১৪৩১

মসজিদ-মন্দির ইস্যুতে কট্টর অবস্থানে হিন্দুত্ববাদী দলগুলো

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৮, ২৭ জানুয়ারি ২০২৪  
মসজিদ-মন্দির ইস্যুতে কট্টর অবস্থানে হিন্দুত্ববাদী দলগুলো

ভারতে মসজিদ-মন্দির ইস্যুতে কট্টর অবস্থান নিয়েছে হিন্দু রাজনৈতিক দলগুলো। বাবরি মসজিদের স্থানে রাম মন্দির উদ্বোধনের কয়েক দিন পর গোষ্ঠীগুলো দাবি করছে, ভারতের বিভিন্ন স্থানে মন্দির ভেঙে মসজিদ করা হয়েছিল, এখন ওই সব মসজিদ ভেঙে মন্দির নির্মাণ করতে হবে। এ ঘটনায় দুটি ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা বাড়ছে বলে শনিবার রয়টার্স জানিয়েছে।

উত্তরের শহর অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনের চার দিন পর, হিন্দুত্ববাদী সংগঠন আরএসএসের একজন আইনজীবী জানিয়েছেন, ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ নির্ধারণ করেছে যে প্রধানমন্ত্রী মোদির সংসদীয় নির্বাচনী এলাকার হিন্দু পবিত্র শহর বারাণসীতে ১৭ শতকের একটি মসজিদ নির্মিত হয়েছিল। একটি হিন্দু মন্দির ধ্বংস করে মসজিদটি নির্মাণ করা হয়েছিল।

প্রত্নতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের কাছ থেকে এ ব্যাপারে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

আরো পড়ুন:

শুক্রবার প্রবীণ আরএসএস নেতা ইন্দ্রেশ কুমারের কাছে রয়টার্স প্রশ্ন করেছিল, বারাণসীর জ্ঞানভাপি মসজিদ এবং অযোধ্যার যে স্থানে অনেক হিন্দু বিশ্বাস করে যে রামচ জন্মগ্রহণ করেছিলেন, সেই স্থানটিসহ আরও তিনটি মসজিদ ছিল কিনা।

জবাবে ইন্দ্রেশ বলেছেন, ‘আমাদের এগুলো মসজিদ হিসাবে বিবেচনা করব কি করব না তা দেশ এবং বিশ্বের মানুষের চিন্তা করা উচিত। তাদের সিদ্ধান্ত নেওয়া উচিত তাদের সত্যের সাথে দাঁড়ানো উচিত, নাকি অন্যায়ের সাথে দাঁড়ানো উচিত।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়