ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

একসঙ্গে ৩ স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৭, ২৮ জানুয়ারি ২০২৪  
একসঙ্গে ৩ স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ইরান

প্রতীকী ছবি

ইরান তাদের দেশীয় প্রযুক্তিতে তৈরি সিমোর্গ রকেট ব্যবহার করে আজ রোববার প্রথমবারের মতো একসঙ্গে তিনটি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, ৩২ কেজি ওজনের একটি স্যাটেলাইট এবং ১০ কেজির কম ওজনের আরও দুটি ন্যানো স্যাটেলাইট ৪৫০ কিলোমিটার দূরের কক্ষপথে পাঠিয়ে ইরান।

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের তথ্যমতে, দুটি ন্যানো স্যাটেলাইট ন্যারোব্যান্ড কমিউনিকেশন ও জিওপজিশনিং টেকনোলজি নিয়ে কাজ করবে। এর পাশাপাশি ‘মাহদা’ নামক বড় স্যাটেলাইটটি উৎক্ষেপণের মধ্য দিয়ে মূলত মহাকাশে একাধিক কার্গো সরবরাহের ক্ষেত্রে সিমোর্গ রকেটের নির্ভুলতা পরীক্ষা করা হয়েছে।

এর আগে গত সপ্তাহে, ইরানের এলিট ফোর্স বিপ্লবী গার্ড করপোরেশনের (আইআরজিসি) তৈরিকৃত ‘সোরাইয়া’ নামের একটি স্যাটেলাইট ৭৫০ কিলোমিটার দূরের কক্ষপথে সফলভাবে স্থাপন করে তেহরান। যা ইরানি কোনো স্যাটেলাইটের সর্বোচ্চ উচ্চতায় যাওয়ার নতুন রেকর্ড। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে ইউরোপীয় দেশগুলো। তাদের আশঙ্কা, ইরান তাদের রকেট উৎক্ষেপণ যানের প্রযুক্তি দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থার উন্নয়নে ব্যবহার করতে পারে।

গত শনিবার ইরান ‘সোরাইয়া’ স্যাটেলাইট উৎক্ষেপণের বিষয়ে ইউরোপীয় দেশগুলোর নিন্দা প্রত্যাখ্যান করে বলেছে, মহাকাশ ক্ষেত্রে শান্তিপূর্ণ প্রযুক্তিগত অগ্রগতি দেশটির বৈধ অধিকার।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়