ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

মিয়ানমারে নাগরিকদের নীরব ধর্মঘট

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৮, ১ ফেব্রুয়ারি ২০২৪  
মিয়ানমারে নাগরিকদের নীরব ধর্মঘট

সামরিক অভ্যুত্থানের বার্ষিকীতে প্রতিবাদ হিসাবে নীরব ধর্মঘট পালন করেছে মিয়ানমারের নাগরিকরা। বৃহস্পতিবার মিয়ানমারের শহরগুলো স্থবির ছিল।

২০২১ সালে গণতান্ত্রিক সরকারকে ক্ষমতাচ্যুত করে সামরিক বাহিনী অং সান সু চি সহ রাজনৈতিক নেতাদের আটক করে। অভ্যুত্থানের তিন বছর পর সেনাবাহিনীকে বিভিন্ন রাজ্যে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে লড়াই করতে হচ্ছে। জাতিসংঘ বলছে, দেশটির দুই-তৃতীয়াংশ সংঘাতের সম্মুখীন হচ্ছে।

ইয়াঙ্গুনে বৃহস্পতিবার সকালে স্বাধীন সংবাদমাধ্যমগুলোর তোলা ছবিতে শহরের ব্যস্ত মোড়গুলো জনশূন্য দেখা গেছে। মান্দালয়, মাওলামাইন এবং মনিওয়া থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে একই রকম দৃশ্য শেয়ার করা হয়েছে।

মিয়ানমারে লুকিয়ে থাকা গণতন্ত্রপন্থী কর্মী নান লিন বলেন, ‘মিয়ানমারের জনগণ রাজনীতিতে সেনাবাহিনীর অংশগ্রহণ বা তাদের মানবাধিকার লঙ্ঘনকে মেনে নেয় না। সেই কারণে সেনাবাহিনীর সম্পূর্ণ আত্মসমর্পণ ছাড়া আর কোনো উপায় নেই। আমরা আমাদের আন্দোলনকে আরও বেগবান করব।’

অভ্যুত্থানের বার্ষিকীর প্রাক্কালে জান্তা জরুরি অবস্থার মেয়াদ ছয় মাস বাড়িয়েছে। এর পরপরই মার্কিন যুক্তরাষ্ট্র আরও নিষেধাজ্ঞা ঘোষণা করেছে মিয়ানমারের বিরুদ্ধে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়